বুধবার, ২৭শে মে, ২০২০ ইং

ঐতিহ্যবাহী শেখেরচর-বাবুরহাট অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা

প্রকাশিত: ৩:৫৪ অপরাহ্ণ , মে ১৭, ২০২০

ঐতিহ্যবাহী শেখেরচর-বাবুরহাট অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা

নরসিংদী প্রতিনিধি: করোনাভাইরাস পরিস্থিতিতে দেশের অন্যতম পাইকারী কাপড়ের বাজার নরসিংদীর শেখের চর বাবুরহাট অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। শনিবার (১৬ মে) রাতে জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন স্বাক্ষরিত এক গণ-বিজ্ঞপ্তির মাধ্যমে এই বন্ধের ঘোষণা দেয়া হয়। ব্যবসায়ী নেতৃবৃন্দ ও জেলা প্রশাসন সূত্রে জানা যায়, করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বর্তমান চলমান সংকটের কারণে সারা দেশে ব্যবসা-বাণিজ্য স্থবির হয়ে পড়ায় ভুতুড়ে হাটে পরিণত হয় প্রাচ্যের ম্যানচেস্টার খ্যাত ঐতিহ্যবাহী পাইকারি কাপড়ের বাজার শেখেরচর বাবুরহাট। ব্যবসায়ীদের অনুরোধে ও আসন্ন ঈদের কথা চিন্তা করে ২৫ এপ্রিল থেকে ৫ মে পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে শর্তসাপেক্ষে সীমিত আকারে বাবুরহাট বাজারের ব্যবসায়ীদের দোকান খোলার সুযোগ দেয়া হয়। পরে তা বৃদ্ধি করে ১৬ মে পর্যন্ত বাড়ানো হয়।

প্রশাসনের পক্ষ থেকে নিয়মিত বাজার মনিটরিং করা কালে স্বাস্থ্যবিধি মেনে না চলায় মোবাইল কোর্ট ক্রেতা বিক্রেতাদের জড়িমানা করে। বাজারের সকল পাইকারি ও খুচরাসহ সকল ধরনের পণ্যের অর্ডার শুধুমাত্র অনলাইনে বা মোবাইল ফোনে গ্রহণ করার কথা থাকলেও তা অধিকাংশ ব্যবসায়ী মানেননি। অনেক ব্যবসায়ীরা দোকান খোলা রেখে স্বাস্থ্যবিধি না মেনেই ব্যবসা পরিচালনা করেন। সকল লেনদেন অনলাইন বা মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে সম্পন্ন করার কথা থাকলেও সে বিধি নিষেধ মানা হয়নি। অন্যদিকে বাবুরহাট দেশের বৃহৎ পাইকারি বাজার হওয়ায় বাজারে দেশের বিভিন্ন জেলার ক্রেতার আগমন ঘটছে। বাজারে ক্রেতার সংখ্যা বৃদ্ধি পাওয়ায় সামাজিক দূরত্ব না মেনেই ব্যবসা পরিচালনা করা হয়।

এতে জেলায় করোনা ভাইরাস বিস্তারের সম্ভাবনা বেড়ে যায়। এছাড়া জেলায় করোনাভাইরাসের রোগীর সংখ্যাও বেড়ে গেছে। এজন্য করোনাভাইরাস সংক্রমণ রোধে ১৫ মে শেখেরচর-বাবুরহাট বণিক সমিতি কর্তৃক জেলা প্রশাসকের নিকট এক আবেদনের মাধ্যমে করোনাভাইরাস এর প্রাদুর্ভাব ঠেকাতে বাজারটি বন্ধের আবেদন জানানো হয়। এ বিষয়ে নরসিংদীর জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন বলেন, ব্যবসায়ীদের কথা বিবেচনা করে শর্ত সাপেক্ষে দুই দফায় বাবুরহাট চালু করার অনুমতি দেয়া হয়েছিল। কিছু ক্ষেত্রে শর্ত না পালন করা, স্বাস্থ্যবিধি মেনে না চলা এবং হাটের লেনদেন শেষের দিকে চলে আসায় স্বাস্থ্য ঝুঁকির কথা বিবেচনা করে বাবুরহাট বাজারকে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হলো।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।