শনিবার, ৩০শে মে, ২০২০ ইং

গৃহকর্মীর কফিল ট্রান্সফার বন্ধ ঘোষণা করলো সৌদি আরব

প্রকাশিত: ১২:৫৪ অপরাহ্ণ , মে ২০, ২০২০

গৃহকর্মীর কফিল ট্রান্সফার বন্ধ ঘোষণা করলো সৌদি আরব
সৌদি আরব প্রতিনিধিঃ সৌদি আরবের মানবসম্পদ ও সামাজিক উন্নয়ণ মন্ত্রণালয় আবারও গৃহকর্মীদের ক্ষেত্রে ট্রান্সফার এর সুবিধা বন্ধ ঘোষণা করেছে। ৪ মাস আগে গৃহকর্মী অর্থাৎ আমেল মঞ্জিল ও সাওয়াক খাস পেশার লোকদের পেশা পরিবর্তনের সুবিধা দিয়েছিলো সরকার ।
সামাজিক উন্নয়নও মানব সম্পদ মন্ত্রণালয় যানান কৌশলগত কারণে গৃহকর্মীদের কফিল ট্রান্সফার আবারও বন্ধ করা হলেও, পরবর্তীতে পরিস্থিতি বিবেচনা করে, শর্ত সাপেক্ষে আবারও কফিল ট্রান্সফারের সুবিধা আসতে পারে ।
এছাড়াও গৃহকর্মী পেশা অর্থাৎ আমেনে মঞ্জিল ও সাওয়াক খাস থেকে যারা ট্রান্সফার হতে চান, তাদের জন্য বিশেষ ফর্ম তৈরি করেছে মন্ত্রণালয়। ফর্ম পূরণের মাধ্যমে সুনির্দিষ্ট নিয়মতান্ত্রিকতা এবং শর্তসাপেক্ষে পরবর্তীতে তাদের জন্য সুযোগ আসতেও পারে ।
সৌদি সরকারের ঘোষণামতে পেশা পরিবর্তনের সুযোগ গ্রহণ করে, মালিক বা কফিল পরিবর্তনও করেছিলেন অনেকে প্রবাসী । সে সুযোগ আবারও বন্ধ করলো সৌদি প্রশাসন । এতে করে পেশা এবং কর্মক্ষেত্র পরিবর্তন করতে চাওয়া অনেক সৌদি প্রবাসী গৃহকর্মীই বিপাকে পড়লেন আবারও ।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।