রবিবার, ৫ই জুলাই, ২০২০ ইং

আম্পানে বিপর্যস্ত দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মোবাইল নেটওয়ার্ক

প্রকাশিত: ৪:৪৭ অপরাহ্ণ , মে ২২, ২০২০

আম্পানে বিপর্যস্ত দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মোবাইল নেটওয়ার্ক

সিএনআই ডেস্ক: সুপার সাইক্লোন আম্পানে বিপর্যস্ত হয়ে পড়েছে দেশের বিভিন্ন স্থানের মোবাইল ফোনের নেটওয়ার্ক। বিশেষ করে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অধিকাংশ জেলার নেটওয়ার্ক প্রায় বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে বলে জানা গেছে।

আম্পানে মোবাইল টাওয়ারের ক্ষতির পাশাপাশি বিদ্যুৎ বিচ্ছিন্ন থাকায় টাওয়ারগুলোর ব্যাটারি বা জেনারেটরের ব্যাকআপ বন্ধ হয়ে গেছে।

ফলে বৃহস্পতিবার (২১ মে) সকাল থেকে ক্ষতিগ্রস্ত এলাকায় অনেকেই স্বজনদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও খোঁজখবর নিতে পারেননি।

মোবাইল অপারেটরদের সংগঠন এমটব মহাসচিব ব্রিগেডিয়ার জেনারেল (অব) এস এম ফরহাদ গণমাধ্যমকে বলেন, সাইক্লোন আম্পানে দেশের টেলিকম নেটওয়ার্ক অবকাঠামোয় অনেক ক্ষতি করেছে। খুলনা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট, ঢাকা, ময়মনসিংহ, রংপুর ও রাজশাহীর প্রায় ৫০ থেকে ৬০ শতাংশ মোবাইল সাইট এই দানবীয় ঝড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে। ফলে টেলিকম সেবা দারুণভাবে বিঘ্নিত হয় ঐ এলাকাগুলোতে।

তিনি আরো বলেন, বৃহস্পতিবার বেলা ১১টা পর্যন্ত টাওয়ারের প্রায় ৩০ শতাংশ বা ১৩ হাজার সাইট জাতীয় গ্রিড থেকে বিদ্যুৎ পাচ্ছিল না। বর্তমানে দেশে মোবাইল কোম্পানিগুলোর টাওয়ারের সংখ্যা প্রায় ৩৫ হাজার।

আম্পান দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় অঞ্চলে আঘাত হানার সঙ্গে সঙ্গে অনেক অঞ্চলে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়। প্রাথমিকভাবে অপারেটররা ব্যাটারির সাহায্যে মোবাইল টাওয়ার চালু রাখেন। ব্যাটারির ক্ষমতা শেষ হয়ে গেলে অপারেটররা জেনারেটরের সাহায্য নেন। এক পর্যায়ে সেটাও বন্ধ হয়ে যাওয়ায় এই বিপত্তির সৃষ্টি হয়েছে।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।