সোমবার, ৬ই জুলাই, ২০২০ ইং

মাস্ক পরলেও দ্রুত আনলক হবে আইফোন

প্রকাশিত: ৮:০৭ পূর্বাহ্ণ , মে ২৫, ২০২০

মাস্ক পরলেও দ্রুত আনলক হবে আইফোন

সিএনআই ডেস্ক: মুখে মাস্ক পরে থাকা অবস্থায় স্ক্রিন লক খোলার জন্য অ্যাপল এবার বিশেষ ব্যবস্থা নিয়েছে। আগে মাস্ক পরা অবস্থায় ফেসলক খুলতে গেলে কিছু সেকেন্ড অপেক্ষার পর পাসওয়ার্ড দিতে হত। তবে এখন থেকে আর সে অপেক্ষা করতে হবে না।

আইওএসের নতুন সফটওয়্যার আপডেটে অ্যাপল জানিয়েছে, ফেস মাস্ক পরা অবস্থায় ব্যবহারকারীদের মোবাইলের লক খুলতে গিয়ে সমস্যার কথা শুনেছেন তারা।নতুন আপডেট অনুযায়ী মুখের সামনে মোবাইল মুখের সামনে ধরলেই সাথে সাথেই পাসওয়ার্ড দেয়ার অপশন সামনে আসবে। এতে মুখে মাস্ক পরে থাকলেও বাড়তি কোন বিড়ম্বনা হবে না।

এছাড়াও গুগল ও অ্যাপলের নতুন পার্টনারশিপের কারণে ব্লুটুথ টেকনোলজির মাধ্যমে মনিটর করা যাবে করোনা ভাইরাসের গতিবিধি। এই প্রযুক্তি অনুযায়ী জনস্বাস্থ্য অধিদফতরের তথ্য অনুসারে করোনা আক্রান্ত ব্যক্তিকে চিহ্নিত করা যাবে।

বুধবার (২০ মে) পর্যন্ত ২২ টি দেশ এই নতুন প্রযুক্তির আওতায় এসেছে বলে জানিয়েছে অ্যাপল। সামনেও আরো অনেক দেশ এই তালিকায় যোগ দিবে বলে জানিয়েছে অ্যাপল।

স্বাস্থ্য-সুরক্ষাখাতে অ্যাপলের এই আগমন দীর্ঘমেয়াদী হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।