শনিবার, ৪ঠা জুলাই, ২০২০ ইং

পথের ইশকুল ফল উৎসব (সিজন ৫) অনুষ্ঠিত

প্রকাশিত: ৫:৪৫ অপরাহ্ণ , জুন ২১, ২০২০

পথের ইশকুল ফল উৎসব (সিজন ৫) অনুষ্ঠিত

সিএনআই ডেস্কঃ  সুবিধাবঞ্চিত পথ শিশুদের শিক্ষাদানের উদ্দেশে তৈরি সংগঠন ‘পথের ইশকুল’। ২০১৬ থেকে এখনো পথের ইশকুলের বাচ্চাদের সঙ্গে কাজ করে যাচ্ছে সংগঠনটি। এ নিয়ে পঞ্চমবারের মত আয়োজিত হলো পথের ইশকুল ফল উৎসব (সিজন ৫)।

এর আগেও চার বার আয়োজিত হলেও এবার ছিল ভিন্ন রকম। সার্বিক দায়িত্বই পালন করেছে পথের ইশকুলের বাচ্চারা।
গুলিস্তান পার্কেই কাজ করে আসছে পথের ইশকুল। যদিও করোনাভাইরাস সময়। তাই সামাজিক দূরত্ব মেনেই শুক্রবার অনুষ্ঠিত হলো পথের ইশকুল ফল উৎসব (সিজন ৫)।

এ ছাড়া প্রায় এক মাস থেকেই প্রতি রাতে বাচ্চাদের একবেলা খাবার দিয়ে আসছে পথের ইশকুল। পথের ইশকুলের ফাউন্ডার সাকির ইব্রাহীম মাটি বলেন, আমরা গুলিস্তান পার্কে কাজ করছি ।

আমরা জানি, আমাদের বাচ্চারা সারাদিন নেশায় বুদ হয়ে থাকে। সারাদিন মারামারি করে। প্রায়ই কোনো না কোনো অপকর্ম করেই যাচ্ছে।

তবে এই পাঁচ বছরে আমাদের টিমের অক্লান্ত পরিশ্রমে আমরা কিছুটা হলেও এই বাচ্চাগুলোর মধ্যে পজিটিভ পরিবর্তন আনতে পেরেছি। এই বাচ্চারা প্রচন্ডরকম সাহসী।

এদের নিজেদের মধ্যে পারস্পরিক বন্ধন অনেক দৃঢ়। এদের অনেকের মধ্যেই আছে নেতৃত্ব দেয়ার গুণ। এদের এই বৈশিষ্ট্য গুলোকে পজিটিভ কাজে ব্যবহার করার সিদ্ধান্ত নেই আমরা।

নতুন চিন্তাভাবনা নিয়ে মাটি বলেন, আমাদের এবারের ফল উৎসবের উদ্দেশ্য ছিলো পথশিশুদের মাঝে পজেটিভ লিডারশীপ তৈরি করা। প্রতিবছর ফল উৎসবের আয়োজন আমরা করে থাকলেও, এবছর ফল উৎসব এর আয়োজন করেছে আমাদের বাচ্চারা।

পুরো অনুষ্ঠানের প্লান তৈরি করা, ব্যানার বানানো, ডেকোরেশন করা, কেনাকাটা করা সবটাই করেছে আমাদের পথের ইশকুলের শিক্ষার্থীরা। আমরা ভরসা রেখেছিলাম আমাদের বাচ্চাদের উপর।

তারা আমাদের নিরাশ করেনি। প্রথমবারের মতো সম্মিলিত ভাবে পথশিশুরা ফল উৎসব এর আয়োজন করেছে।

আমরা বলবো না যে, তারা সম্পূর্ণ পারফেক্ট ছিলো। তবে তাদের আন্তরিকতা ও চেষ্টার কোনো ত্রুটি ছিলো না।
ফল উৎসব উপলক্ষে পথের ইশকুলের শিক্ষার্থীসহ গুলিস্তান ও স্টেডিয়ামে বসবাসরত ১০০ জন ভাসমান মানুষ ও পথশিশুদের মাঝে আম, লিচু, জাম, লটকন ও তালের শাস বিতরণ করা হয়।

বাচ্চাদের উৎসাহ দিতে ফল উৎসবে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ক্লাইমেট এক্টিভিস্ট মাহবুব সুমন, রাঙা প্রভাত ভলেন্টিয়ার গ্রুপের নাযিফা নাবিলা ও তার টিম, বাংলাদেশ স্কাউটস এর সাবেক বিভাগীয় প্রতিনিধি আলমগীর কবির আবির সহ অনেক সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ।

সাকির মাটি ফল উৎসব আয়োজনে যারা আর্থিকভাবে সহযোগিতা করেছে তাদের ও ধন্যবাদ জানান।

 


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।