সোমবার, ১৩ই জুলাই, ২০২০ ইং

মিতার দুই শতাধিক অর্জন

প্রকাশিত: ১:১৫ অপরাহ্ণ , জুন ৩০, ২০২০

মিতার দুই শতাধিক অর্জন

সিএনআই ডেস্কঃ শিক্ষাপ্রতিষ্ঠান কবে খুলবে জানা নেই, করোনা ভাইরাস (কোভিড-১৯) এর ফলে ঘরে বসেই দিন কাটাচ্ছেন ঝিনাইগাতী সরকারি মডেল পাইলট উচ্চবিদ্যালয়ের দশম শ্রেণীর মেধাবী শিক্ষার্থী ‘ইসরাত জাহান মিতা’। মেধাবী এই শিক্ষার্থী বলেন; গৃহবন্দী জীবন সবার কাছে স্বাভাবিকভাবেই একটু বিরক্তিকর, তবে সাম্প্রতিক প্রেক্ষাপটে মানিয়ে নেয়ার চেষ্টা করছি, ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থী হিসাবে পরীক্ষার প্রস্তুতি নিচ্ছি। তার সাথে নামাজ, কুরআন তিলাওয়াতও চালিয়ে নেয়ার চেষ্টা করছি। এর ফাঁকে গাছ লাগানো হয়, কবিতা আবৃত্তি এবং চিত্রাঙ্কনও করছি। বর্ষাকাল উপভোগ করছি আনন্দের সাথেই।

করোনা ভাইরাসের এই পরিস্থিতি না থাকলে পড়াশোনার বেশ চাপ থাকতো। এর পাশাপাশি বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করা হতো। দশম শ্রেণী পড়ুয়া এই কিশোরী  রচনা, আবৃত্তি, চিত্রাঙ্কন, গল্প বলা ও লেখা, এবং বিতর্ক প্রতিযোগিতাসহ বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিয়ে সেরা প্রতিযোগী হিসেবে অর্জন করেছেন কুড়িসংখ্যক ক্রেস, শতাধিক বই ও অর্ধশতাধিক সার্টিফিকেটসহ আরও অনেক কিছুই। এসব অর্জন দিয়ে ব্যক্তিগত লাইব্রেরী বানানোর ইচ্ছা আছে বলে জানান মেধাবী এই শিক্ষার্থী ।

ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে জানতে চাইলে মিতা বলেন, ভালো মানুষ হিসাবে গড়ে উঠাই প্রধান লক্ষ্যে এছাড়া প্রশাসন নিয়ে বিসিএস ক্যাডার হওয়ার ইচ্ছেটাই প্রবল, আমার পরিবারের সদস্যরাও এমনটাই চান। করোনা পরিস্থিতিতে সকল শিক্ষার্থীরই পড়াশোনায় ক্ষতি হচ্ছে । প্রতিবছর রমজান মাস পড়াশোনায় বেশ কাজে লাগাই তবে এবার পুষিয়ে নিতে পারিনি,  তবে করোনা কালীন সময়ের মধ্যে পড়াশোনার ক্ষতিটুকু পুষিয়ে নেয়ার আপ্রাণ চেষ্টা চলমান থাকবে।

পিএসসি ও জেএসসি পরীক্ষায় জিপিএ-৫ সহ টেলেন্টপুলে বৃত্তি পায় মিতা, তার মেধাশক্তি  একদিন অনেকদূর এগিয়ে নিয়ে যাবে এমনটিই আশাবাদি শিক্ষক ও তার বন্ধুরা । নিজেস্ব জন্মভূমি শেরপুর ও ঝিনাইগাতীকে এগিয়ে নেওয়ার জন্য দুর্নীতি রোধ এবং শিক্ষা ও সাংস্কৃতিক ক্ষেত্রে মানোন্নয়ন এর প্রতি নজর দিতে হবে মনে করেন স্কুলপড়ুয়া এই কিশোরী। তিনি বলেন আমার লেখা ও বক্তিৃতার মাধ্যমে চেষ্টা করি পরিবারে, বিদ্যালয়ে, সমাজে এবং প্রসাশনেকে বিষয়টি জানানোর । বিদ্যালয়ের বাইরে বিশ্ব সাহিত্য কেন্দ্র ,বাংলাদেশ স্কাউটস এবং বাংলাদেশ স্টুডেন্টস কাউন্সিল এর সাথে যুক্ত রয়েছেন তিনি। এছাড়াও জাতীয় পর্যায়ে বঙ্গবন্ধুর ভাষণে অংশগ্রহণ করেন, সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতায় বিভাগীয় পর্যায়ে ২য় হয় , বিতর্ক ও জ্ঞান জিজ্ঞাসায় দলীয়ভাবে এবং বিতর্কে জেলা ও বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠ বক্তা হিসেবে নির্বাচিন হয় তিনি।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।