২৬, আগস্ট, ২০১৯, সোমবার | | ২৪ জ্বিলহজ্জ ১৪৪০

ভাবনা জুড়ে শুধুই সিনেমা : ইমি

প্রকাশিত: ৬:১৮ অপরাহ্ণ , এপ্রিল ১৮, ২০১৯

ভাবনা জুড়ে শুধুই সিনেমা : ইমি

রহুল আমিন ভূঁইয়া

জনপ্রিয় র‌্যাম্প মডেল শাবনাজ সাদিয়া ইমি। বাংলাদেশে যেমন রয়েছে মডেল ইমির জনপ্রিয়তা, তেমনই আন্তর্জাতিক অঙ্গনেও মডেলিং দিয়ে মাতিয়েছেন তিনি। যেমন তার স্টাইল, তেমন তার লুক। আর ফ্যাশনে সব সময়ই তিনি এক ধাপ এগিয়ে থাকতে পছন্দ করেন। ২০০১ সালে ‘ডি এইচ এল ফ্যাশন’ শোয়ের মাধ্যমে আন্তর্জাতিক র‌্যাম্প মডেলিংয়ে পা দেন তিনি। এরপর একের পর এক দেশ-বিদেশের মঞ্চ কাঁপিয়ে দিয়েছেন এই ফ্যাশন সচেতন তারকা। মডেলিংয়ের পাশাপাশি উপস্থাপনা করেও প্রশংসিত হন তিনি। এবার এই মডেল কন্যা মডেলিংয়ের গ-ি পেরিয়ে বড় পর্দা মাত করতে আসছেন। আর প্রথম ছবিতেই নায়ক হিসেবে পেয়েছেন ওপার বাংলার জনপ্রিয় অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়কে। ‘আজব কারখানা’ ছবির মাধ্যমেই নায়িকা হিসেবে অভিষেক হবে ইমির। বাংলাদেশের লোকগানের শিল্পী ও এক রকস্টারের গল্প নিয়ে ছবিটি। ২০১৬-১৭ অর্থবছরে সরকারী অনুদান পাওয়া এই ছবিটিতে ইমি অভিনয় করছেন পরমব্রতর বিপরীতে। ছবিতে পরমব্রত ‘রকস্টার’, ইমি তার বান্ধবী। আর ছবিটি পরিচালনা করছেন শবনম ফেরদৌসী।

প্রথমেই প্রশ্নের ঝাঁপি খুলে দিয়ে ইমির কাছে জানতে চাই, প্রথমবারের মতো চলচ্চিত্রে অভিনয় করছেন। এ ছবিতে যুক্ত হলেন কি ভাবে? জবাবে এ মডেল কন্যা বলেন, টিভি প্রোগ্রাম সঞ্চালনা করতে গিয়ে গত কয়েক বছরে মনে হয়েছে, বাংলাদেশের সিনেমার প্রযুক্তি অনেক ভাল হচ্ছে, মেধাবী নির্মাতারা ভাল ছবিও বানাচ্ছেন। তাই আমি এখন মানসিকভাবে প্রস্তুত ভাল ব্যানারে, মেধাবী নির্মাতাদের ভাল গল্পের সিনেমায় অভিনয় করতে। সেই জায়গা থেকে এই ছবিতে কাজ করা। চ্যানেলে এবং বিভিন্ন প্রোগ্রামে শবনম আপুর সঙ্গে দেখা হয়েছে অনেকবার। তিনি আমার ইন্টারভিউও করেছেন। সেই সময় তিনি বলেছিলেন ইমি তোমাকে নিয়ে আমি একটা ছবি করব। কিন্তু এ রকম কথা তো অনেকেই দেয় কথার ধারাবাহিকতা কয়জনই বা রাখেন। শবনম আপু যে এত তাড়াতাড়ি কাজটি রেডি করে ফেলবেন নিজেও বুঝতে পারেনি। তবে গত এক বছর যাবত নিজেই রেডি হচ্ছিলাম সিনেমার জন্য। একটি ছবির জন্য যে রকম প্রস্তুতির দরকার তার জন্য সব রকমই প্রস্তুতি নিচ্ছিলাম। আর এমন সময়ই সঠিক মানুষের দেখা পেলাম। আমি শুরুটাই চেয়েছিলাম চমকপ্রদ কিছু দিয়ে। যা চেয়েছি তাই পেয়েছি। ছবির শূটিংয়ের আগে গ্রুমিং করতে হয়েছে। চরিত্র নিজের মধ্যে ধারণ করার জন্য শবনম আপু সব রকম সহযোগিতা করছেন। যে বর্ণনা দিয়েছেন সেটি নিজের মধ্যে নিজের মতো করে ধারণ করতে হয়েছে। কিন্তু নির্দেশকের নিষেধাজ্ঞার জন্য চরিত্র ও গল্প নিয়ে এখনই কথা বলতে নারাজ এই মডেল কন্যা। এ ছাড়াও আঠারো-বিশ বছরের মডেলিংয়ের পারফর্মের যে অভিজ্ঞতা রপ্ত করেছেন তা থেকে সিনেমার জন্য বেশ সহযোগিতা পাচ্ছেন বলে জানান ইমি। তাই কোন ধরনের সমস্যা হচ্ছে না নিজের চরিত্রটি মানিয়ে নিতে। সামিয়া আপু প্রযোজক হিসেবে থাকা মানে মাথার ওপর ছাতার মতো থাকা। পরিচালকের আমার প্রতি শ্রদ্ধাবোধ আস্থ ছিল। সে যে জিনিসটি চেয়েছে সেটা আমার মধ্যে থেকে বের করে নিয়ে আসতে পারবে তার আত্মবিশ্বাস ছিল। শূটিং চলাকালীন পরমব্রতকে দেখে নিজে নিজে অনেক কিছু শিখেছিÑ বললেন ইমি।

পরমব্রতর সঙ্গে পর্দা ভাগাভাগি করা চ্যালেঞ্জিং মনে করেন? অবশ্যই চ্যালেঞ্জিং। পরমব্রতের অনেক জনপ্রিয়তা আছে। ওর কাজ দেখতে সবাই ভালবাসে। আমিও ওর কাজ পছন্দ করি। যেই মানুষটিকে পর্দায় দেখেছি সেই মানুষটি সামনে আসার পর তার অভিজ্ঞতা এবং কাজের বয়স সেটা টক্কর দিয়ে পাশাপাশি সমান সমান অভিনয় করা। যাতে মানুষ কম মনে না করে সেটা ফুটিয়ে তোলা চ্যালেঞ্জ। আমার যেনও মনে না হয় যে আরও ভাল করতে পারতাম। এটাই প্রথম এটাই শেষ। আমি আমার সর্বোচ্চ দিয়ে চেষ্টা করছি।

চলচ্চিত্রের ক্রান্তিকাল চলছে। এমন সময় সিনেমায় আসা ঝুঁকি হয়ে গেল না? সঙ্কট বা ক্রান্তিকাল কিনা জানি না। আমি শুধু বাংলাদেশের সিনেমা নিয়েই চিন্তা করছি না। আন্তর্জাতিক সিনেমা নিয়েও চিন্তা করছি। সিনেমা দেশভিওিক নয়। বাংলাদেশের সিনেমার জন্য বসে থাকব না। আন্তর্জাতিক সিনেমায়ও কাজ করতে আগ্রহী। আপনি তো টেলিভিশন নাটকেও অভিনয় করেছেন। ছোট পর্দায় ফের কবে দেখা যাবে? দুই বছর কোন নাটকে কাজ করছি না। শেষ কাজ ছিল ইভান মনোয়ারের একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে। এ ছাড়াও গত রোজার ঈদে ‘ডিজিটাল ফ্যামিলি’ নামের একটি টেলিফিল্ম করেছিলাম। সেটা ওই সময় খুবই হিট হয়েছিল। এখন ভাবনা জুড়ে শুধুই সিনেমা। নাটক নিয়ে ভাবনা নেই। আমি সিনেমায় আসক্ত। তবে কোন স্পেশাল টেলিফিল্ম বা ওয়েব সিরিজ পাই তাহলে দেখা যাবে। গদবাধা নাটক করতে চাই না। ইমি বলেন, ক্যারিয়ারে আমাকে প্রচুর সিনেমায় অভিনয়ের প্রস্তাব দেয়া হয়েছে। কিন্তু বাণিজ্যিক ছবিতে কখনই আগ্রহ ছিল না আমার। তবে অফট্র্যাক সিনেমায় সব সময় কাজ করতে চাই। -বললেন ইমি।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।