১৯, নভেম্বর, ২০১৯, মঙ্গলবার | | ২১ রবিউল আউয়াল ১৪৪১

সিলেটে দেড় কোটি টাকার নকল সিগারেট জব্দ

প্রকাশিত: ৭:২১ অপরাহ্ণ , অক্টোবর ২৫, ২০১৮

সিলেটে দেড় কোটি টাকার নকল সিগারেট জব্দ

সিলেটের গাজী বোরহান উদ্দিন মার্কেট থেকে স্থানীয় ভাবে উৎপাদিত নকল ব্যান্ডরোলযুক্ত সিগারেট জব্দ করেছে সিলেটের কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট’র কর্মকর্তারা। গত সোমবার রাতে এসব সিগারেট জব্দ করা হয়। এগুলোর মূল্য প্রায় দেড় কোটি টাকা।

বর্তমানে দেশের বাজারে সিগারেটের প্রতি শলাকার সর্বনিম্ন মূল্য ৪ টাকা। সরকার নির্ধারিত এ মূল্য হলেও কিছু অসাধু উৎপাদনকারী ব্যান্ডরোল নকল করে কমদামে সিগারেট বিক্রি করে আসছে। এতে করে দেশের বাজারে সিগারেট পাওয়া যাচ্ছে মাত্র ১-২ টাকা মূল্যে। এতে ধুমপায়ী কমানোর পদক্ষেপ ব্যাপক ভাবে বাধাগ্রস্ত হওয়ার পাশাপাশি বিপুল পরিমাণ রাজস্ব থেকেও বঞ্চিত হচ্ছে সরকার।

কিছু অসাধু ব্যবসায়ী দেশের বিভিন্ন অঞ্চল থেকে নকল ব্যান্ডরোলযুক্ত এসব সিগারেট এনে তা সিলেটের বাজারে ছড়িয়ে দিচ্ছে। এসব ব্যবসা বন্ধের লক্ষে বেশ কয়েকবার অভিযান পরিচালনা করে সিলেট বিভাগীয় কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট।

এরই ধারাবাহিকতায় গত সোমবার রাতে গাজী বোরহান উদ্দিন মার্কেট এর মেসার্স মক্কা স্টোরের গুদাম থেকে সেনর গোল্ড, সেনর গোল্ড ফাস্ট ও সেনর গোল্ড ইউনিক ব্র্যান্ডের ২৩২ মাস্টার কার্টনে নকল ব্যান্ডরোলযুক্ত সিগারেট আটক করা হয়। আটক সিগারেটের বাজার মূল্য ৮১,২০০০০ (একাশি লাখ বিশ হাজার) টাকা। এর উপর প্রযোজ্য সম্পূরক শুল্কসহ মূসক এর পরিমাণ ৫৬,৮৪,০০০(ছাপ্পান্ন লাখ চল্লিশ হাজার) টাকা।

কাস্টমস কমিশনার ডা. মো. গোলাম মনিরের নির্দেশে সহকারী কমিশনার আহসান উল্লাহ’র নেতৃত্বে, রাজস্ব কর্মকর্তা এনামসহ অন্যান্য কর্মকর্তাগণ অভিযানে অংশ নেন।

আটক সিগারেটের চালান মজুদদার মক্কা স্টোরের বিরুদ্ধে মামলা করার প্রস্তুতি চলছে। এছাড়া নকল ব্যান্ডরোল যুক্ত সিগারেট প্রস্তুতকারক প্রতিষ্ঠান বিউটি টোব্যাকো এবং ন্যাশনাল টোব্যাকোর বিরুদ্ধেও আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। প্রেস বিজ্ঞপ্তি


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।