১৯, নভেম্বর, ২০১৯, মঙ্গলবার | | ২১ রবিউল আউয়াল ১৪৪১

বিশ্বের সবচেয়ে ছোট গাড়ি

প্রকাশিত: ৬:১৭ অপরাহ্ণ , জুন ২০, ২০১৯

বিশ্বের সবচেয়ে ছোট গাড়ি

পৃথিবীর সবচেয়ে ছোট গাড়ির নাম পিল পি-৫০। কার মাথা থেকে এই ছোট গাড়ি নির্মাণের বুদ্ধি বের হয়েছিল তা জানা যায়নি। যতদূর জানা যায়, পিল পি-৫০, অর্থাৎ বিশ্বের সবচেয়ে ছোট গাড়িটি প্রথম তৈরি হয়েছিল ১৯৬২ থেকে ১৯৬৫ সালের মধ্যে। গাড়িটি তৈরি করেছিল ব্রিটেনের পিল ইঞ্জিনিয়ারিং কোম্পানি।

এ ধরনের ছোট গাড়ি বেশি দূর চলার উপযোগী নয়। পিল তৈরি করা হয়েছিল শহরে সীমিত দূরত্বের মধ্যে চলাফেরার জন্য। গাড়িটি দৈর্ঘ্যে ছিল ৫৪ ইঞ্চি, প্রস্থে ৩৯ ইঞ্চি। ছোট্ট গাড়িটির ওজনও ছিল কম- মাত্র ৫৯ কিলোগ্রাম। গাড়ি রাখা বা পার্কিংয়ের জন্য অল্প জায়গা হলেই চলে।


পেছনের দিকে যাওয়ার কোনো ব্যবস্থা ছিল না এ গাড়িতে। কারণ পিল গাড়ির কোনো ‘ব্যাক গিয়ার’ বা রিভার্স গিয়ারই ছিল না। তবে গাড়ি ছোট হওয়ায় একটা সুবিধা ছিল- চালক চাইলে পুরো গাড়িটা হাতে তুলেই পেছনে নিয়ে যেতে পারতেন। এছাড়া পিল গাড়ির মাত্র একটি দরজা আর একটি উইন্ডস্ক্রিন ওয়াইপার। ওজন কম হওয়ায় এটাও একটা কারণ। এর সামনে দুটি চাকা, পিছনে একটি।

পিল ইঞ্জিনিয়ারিং কোম্পানি গাড়িটি তৈরি করার পর বিক্রির জন্য একটি অভিনব বিজ্ঞাপন প্রচার করেছিল। পিলের বিজ্ঞাপনে বলা হয়েছিল, গাড়িটির ডিজাইন করা হয়েছে একজন মানুষ আর একটি শপিং ব্যাগ বহনের উপযোগী করে।

পিল সংস্থা এই গাড়িটি খুব বেশি তৈরি করেনি। মাত্র ৫০টি তৈরি করেছিল। পরে ২০১০ সালে আবার নতুন করে এই গাড়ি তৈরি করা শুরু হয়। বর্তমানে তারা ওয়েবসাইটের মাধ্যমে এই গাড়ি বিক্রি করছে।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।