১৬, অক্টোবর, ২০১৯, বুধবার | | ১৬ সফর ১৪৪১

ব্যাকটেরিয়া থেকে ক্যান্সারের প্রতিষেধক তৈরি করলেন বাঙালি গবেষক

প্রকাশিত: ১:৩৬ অপরাহ্ণ , জুলাই ৬, ২০১৯

ব্যাকটেরিয়া থেকে ক্যান্সারের প্রতিষেধক তৈরি করলেন বাঙালি গবেষক

শরীরের জন্যে উপকারী ই কোলাই ব্যাকটেরিয়া থেকে ক্যান্সারের প্রতিষেধক আবিষ্কার করেছেন তরুণ বাঙ্গালী গবেষক শ্রেয়ান চৌধুরী। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে ম্যালিগন্যান্ট টিউমরের মোকাবিলা করতে পারে এই ব্যাকটেরিয়া। এমনটাই দাবি করলেন নিউ ইয়র্কের কলম্বিয়া ইউনিভার্সিটির বাঙালি গবেষক শ্রেয়ান চৌধুরী।

ই কোলাই ব্যাকটেরিয়া বিশেষ ভাবে প্রোগ্রাম করে এই প্রতিষেধক ইতিমধ্যেই ইঁদুরের শরীরে পরীক্ষিত হয়েছে। এই ব্যাকটেরিয়ায় থাকা ন্যানোবডি টিউমর কোষের সিডি৪৭ প্রোটিন নষ্ট করে দেয়। গবেষকদের দাবি এই ব্যাকটেরিয়ার সাহায্যে লিম্ফোমিয়া, স্তন ক্যানসার, ত্বকের ক্যানসার সারাতে পারে।

লিম্ফোমিয়া আক্রান্ত যে ইঁদুরদের ওপর প্রোগ্রাম করা ব্যাকটেরিয়া প্রয়োগ করা হয়েছিল তাদের মধ্যে ৮০ শতাংশ বেঁচে ছিল ১০০ দিন পর্যন্ত। অন্যদিকে লিম্ফোমিয়া আক্রান্ত যে ইঁদুরদের ওপর আনপ্রোগ্রাম ই কোলাই প্রয়োগ করা হয়েছিল তাদের ১০০ শতাংশই ৩০ দিনের মধ্যে মারা যায়।

বাঙালি বিজ্ঞানীর এই আবিষ্কার যুগান্তকারী বলেছেন হার্ভার্ড ইউনিভার্সিটির গবেষকরা৷ নেচার মেডিসিন জার্নালে বুধবার এই গবেষণার ফল প্রকাশিত হয়েছে।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।