১৭, আগস্ট, ২০১৯, শনিবার | | ১৫ জ্বিলহজ্জ ১৪৪০

যেসব শিশু আপনজনের জন্য সুপারিশ করবে

প্রকাশিত: ১১:২৭ পূর্বাহ্ণ , জুলাই ২৩, ২০১৯

যেসব শিশু আপনজনের জন্য সুপারিশ করবে

শিশু সন্তানের মৃত্যুতে মানুষ অনেক শোকাহত হয়। অনেক বাবা-মা ও আত্মীয় স্বজন শিশুর মৃত্যু সহ্য করতে পারে না। এ মৃত শিশু সন্তান হবে পরকালে শাফায়াতকারী ও নাজাত লাভের কারণ। আর দুনিয়াতে শিশুর বাবা-মা লাভ করবে কল্যাণ ও সম্পদ।

প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম শিশু সন্তানের মৃত্যুর পর তার জানাযায় যে দোয়া পড়ার কথা বলেছেন, তাতেই ওঠে এসেছে দুনিয়ার কল্যাণ ও পরকালের নাজাত ও শাফায়াতের এ তথ্য।

অল্প বয়সে মৃত্যুবরণকারী সব শিশুই তার বাবা-মা ও আত্মীয় স্বজনের জন্য হবে নাজাতের ওসিলা। পরকালের আরাম লাভের অনুসঙ্গ এবং সুপারিশকারী। আর দুনিয়াতেও হবে সুখ ও সম্পদের অধিকারী।

আর এ জন্যই প্রিয় নিবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম শিশু সন্তানের জানাযার তৃতীয় তাকবিরের পর এ দোয়া পড়তে বলেছেন-
ছেলে শিশু হলে-
اَللهُمَّ اجْعَلْهُ لَنَا فَرَطًا وَّاجْعَلْهُ لَنَا اَجْرًا وَّ ذُخْرًا وَّاجْعَلْهُ لَنَا شَافِعًا وَّمُشَفَّعًا
উচ্চারণ : ‘আল্লাহুম্মাঝআলহু লানা ফারাত্বাও ওয়াঝআলহু লানা আঝরাও ওয়া জুখরাও ওয়াঝআলহু লানা শাফিআও ওয়া মুশাফ্‌ফাআ।’

মেয়ে শিশু হলে-
اَللهُمَّ اجْعَلْهَا لَنَا فَرَطًا وَّاجْعَلْهَا لَنَا اَجْرًا وَّ ذُخْرًا وَّاجْعَلْهَا لَنَا شَافِعَةً وَّمُشَفَّعَةً
উচ্চারণ : ‘আল্লাহুম্মাঝআলহা লানা ফারাত্বাও ওয়াঝআলহা লানা আঝরাও ওয়া জুখরাও ওয়াঝআলহা লানা শাফিআতাও ওয়া মুশাফ্‌ফাআহ্‌।’

অর্থ : হে আল্লাহ! এ বাচ্চাকে আমাদের নাজাত ও আরামের জন্য আগে পাঠিয়ে দাও। তার জন্য যে দুঃখ তা আমাদের প্রতিদান ও সম্পদের কারণ বানিয়ে দাও। তাকে আমাদের জন্য সুপারিশকারী বানাও। যা তোমার দরবারে কবুল হবে।

সুতরাং কারো শিশু সন্তান (ছেলে-মেয়ে) মারা গেলে জানাযাসহ পরবর্তী সময়ে এ দোয়া বেশি বেশি পড়া জরুরি। এতে রয়েছে দুনিয়া ও পরকালের অনেক কল্যাণ ও সফলতা। আর তাতে আল্লাহ তাআলা শিশু সন্তানের আত্মীয়-স্বজনদের দুনিয়া ও পরকালের কল্যাণ এবং সফলতা দান করবেন।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে তাদের শিশু সন্তানের মৃত্যুতে ধৈর্যধারণ করার পাশাপাশি তাদের জন্য দোয়া করে পরকালের নাজাত ও সুপারিশ লাভ করার তাওফিক দান করুন। আমিন।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।