২৪, আগস্ট, ২০১৯, শনিবার | | ২২ জ্বিলহজ্জ ১৪৪০

৯৭২ জন পেল ডিএমপি শিক্ষাবৃত্তি-২০১৯

প্রকাশিত: ৩:৫৫ অপরাহ্ণ , আগস্ট ৩, ২০১৯

৯৭২ জন পেল ডিএমপি শিক্ষাবৃত্তি-২০১৯

ঢাকা মেট্রোপলিটন পুলিশ পরিবারের সন্তানদের ‍উচ্চশিক্ষা লাভে উদ্বুদ্ধ করার লক্ষ্যে ৯৭২ জন মেধাবী শিক্ষার্থীকে ৮৪ লাখ ১২ হাজার টাকা ডিএমপি শিক্ষাবৃত্তি-২০১৯ প্রদান করা হয়েছে।

আজ (৩ আগস্ট’১৯) বেলা ১১ টায় রাজারবাগ পুলিশ অডিটোরিয়ামে মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তি প্রদান করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তি প্রদান করেন ডিএমপি কমিশনার মোঃ আছাদুজ্জামান মিয়া বিপিএম (বার), পিপিএম।

শিক্ষাবৃত্তির উদ্দেশ্য নিয়ে কমিশনার বলেন, কর্মঘন্টার বাহিরে আমরা দেশের জন্য অহর্নিশ পরিশ্রমিক করে যাচ্ছি। সন্তানের দিকে নজর দিতে পারছি না। আমাদের সহধর্মীরা সন্তানকে আগলে রেখেছেন। এজন্য আমাদের সহধর্মীদের স্যালুট জানাই। পুলিশের সন্তান যাতে শিক্ষিত হয়ে মানুষের মত মানুষ হয়ে সমাজে প্রতিষ্ঠিত হতে পারে সেজন্য আমরা এই উদ্যোগ গ্রহণ করেছি। ডিএমপি’র অধিকাংশ সদস্য নিম্নপদস্থ হওয়ায় তাদের স্বল্প বেতনে নিজের পরিবারের খরচ মিটিয়ে সন্তানদের লেখাপড়ার খরচ যোগাতে হিমশিম খেতে হয়। তাদের মেধাবী সন্তানদের লেখাপড়ায় সহযোগিতা করার জন্য এই শিক্ষবৃত্তি চালু করেছিলাম। সকলের প্রচেষ্ঠায় আমরা শিক্ষাবৃত্তি চালু করেছি। এ কৃতিত্ব আমার একার নয় । এ কৃতিত্বের দাবিদার আমরা সবাই। আমার দীর্ঘ সাড়ে ৪ বছর কমিশনার হিসেবে দায়িত্ব পালনে অনেক ভালো কাজের মধ্যে অন্যতম এই শিক্ষাবৃত্তি। আমি দোয়া করি যাতে আমাদের নিম্নপদস্ত পুলিশ সদস্যদের সন্তানরা উচ্চশিক্ষিত হয়ে সমাজের বড়স্থানে জায়গা করে পুলিশ বাহিনীর মুখ উজ্জ্বল করতে পারে। আমরা শুধু পুলিশ নয়, একটি পরিবার। টিম ডিএমপি আমার অহংকার। সুখে, দুঃখে আপদে বিপদে সবসময় আমরা এক। যেকোন ক্রাইসিস ও ক্রান্তিকালে আমরা সবাই একযোগে ঝাঁপিয়ে পড়ি। এই পরিবেশটি আমরা তৈরি করতে পেরেছি।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে কমিশনার বলেন, যখন পুলিশের সন্তানদের ভালো রেজাল্ট ও সফলতা দেখতে পাই, তখন বুক বড় হয়ে যায়। তোমরা নিজেদেরকে যোগ্যতা মেধা দিয়ে প্রতিষ্ঠিত কর।আনন্দে গা ভাসিও না।পড়াশোনা কর, কস্ট কর, শুধু এ প্লাস পেলে হবে না, ভালো মানুষ হও। শিক্ষা, জ্ঞান অর্জন করে পারিবারিক, সামাজিক ও ধর্মীয় অনুশাসন রপ্ত কর, নৈতিক দিক থেকে সৎ এবং সফল হও। যাতে রাষ্ট্র তোমাকে নিয়ে গর্ব করে, পুলিশ বাহিনী ও তোমার পরিবার তোমাকে নিয়ে গর্ব করে। সেজন্য আমরা এই অতিক্ষুদ্র প্রয়াস নিয়েছি। ঢাকার অংক বড় না, তোমাদের উৎসাহ দিতে, তোমাদের পাশে আমরা আছি এটা বুঝাতে আমাদের এই উদ্যোগ।

অভিভাবকদের প্রতি আহবান জানিয়ে কমিশনার বলেন, আপনারা যতটুকু পারেন সন্তান ও পরিবারকে সময় দিবেন।

যে সমস্ত ক্যাটাগরিতে ৮৪,১২,০০০ টাকা শিক্ষাবৃত্তি দেয়া হল–

এইচএসসি/সমমান ৬২ জন, এসএসসি/সমমান ১৫১ জন, ও-লেভেল ১জন, জেএসসি/সমমান ২০৫ জন, পিইসি/সমমান ৪৯১ জন, উচ্চ শিক্ষাবৃত্তি ৩৩ জন ও শিক্ষা সহায়তা বৃত্তি ২৯ জন মোট ৯৭২ জন মেধাবী শিক্ষার্থীকে ডিএমপি’র শিক্ষবৃত্তি ২০১৯ প্রদান করা হয়েছে।

গত বছর অর্থাৎ ২০১৮ সালে ৮৫০ জন মেধাবী শিক্ষার্থীকে ৫২,৬১,০০০ টাকা ও ২০১৭ সালে ৬৫৯ জন মেধাবী শিক্ষার্থীকে ৩৪,৮৯,০০০ টাকা শিক্ষাবৃত্তি প্রদান করা করেন করেন ডিএমপি কমিশনার মোঃ আছাদুজ্জামান মিয়া বিপিএম (বার), পিপিএম।

শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ঊর্ধ্বতন কর্মমর্তাসহ সকল স্তরের সদস্য ও সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।