২২, আগস্ট, ২০১৯, বৃহস্পতিবার | | ২০ জ্বিলহজ্জ ১৪৪০

অধিভুক্ত বাতিল নয় যুক্তি সমাধান চাই

প্রকাশিত: ১:২৪ অপরাহ্ণ , আগস্ট ৫, ২০১৯

অধিভুক্ত বাতিল নয় যুক্তি সমাধান চাই

রায়হান হোসেন ঢাকা কলেজ প্রতিনিধি

আজ সোমবার সকাল ১১:৩০ মি: ঢাকা কলেজে ক্যাফেটরিয়া সংবাদ সম্মেলন করে সাত কলেজের শিক্ষার্থীরা। দীর্ঘদিন একাডেমী কাজ বন্ধ থাকায় সাত কলেজের শিক্ষার্থীরা দুই বছর সেশন জটে পড়ছে।এমত অবস্থায় আমরা সাত কলেজের শিক্ষার্থীরা বিভিন্ন সময় গণতান্ত্রিক পন্থায় নিয়মতান্ত্রিক উপায়ে একাডেমী সমস্যা সমাধানের জন্য আন্দোলন করে আসছি । সম্প্রতি সেশনজট ফলাফল বিপর্যয় একাডেমিক ক্যালেন্ডার প্রকাশের দাবি সহ পাঁচ দফা দাবি নিয়ে গত ২৩ ও ২৪এপ্রিল আন্দোলন করি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন দাবিগুলো দ্রুত বাস্তবায়নের আশ্বাস প্রদান করে কিন্তু আজও আমরা আমাদের সমস্যার সমাধান পায়নি। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের সাতটি কলেজে শিক্ষার মান বৃদ্ধির লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত করেন। কিন্তু সাত কলেজের অধিভুক্তি পূর্বপরিকল্পিত না হয় আমরা সেশন জটে পড়ছি। আমাদের জীবন থেকে দুই বছর হারিয়েছি। আমরা আন্দোলন করছি আমাদের একাডেমিক সমস্যা সমাধানের জন্য এবং সমস্যা সমূহ এখন সমাধানের দিকে অগ্রসর হচ্ছে আর এরই মাঝে একটি কুচক্রীমহল অধিভুক্ত বাতিলের দাবি নিয়ে মাঠে নেমেছে ।এমতাবস্থায় যদি আবার অধিভুক্ত বাতিল করা হয় তাহলে আমরা আবারও সমস্যাসহ আরো মারাত্মক সমস্যায় পতিত হবো।

সুতরাং আমরা বাতিল চাই না আমরা আমাদের একাডেমিক সমস্যার স্থায়ী সমাধান চাই ।আমরা আমাদের জীবন থেকে দুটি বছর হারিয়েছি আমরা আর নতুন কোন সমস্যায় পড়তে চাই না ।কোন অধিভুক্তি বাতিল নয় ,কোন ধরনের বৈষম্য নয় আমরা আমাদের চলমান সমস্যার সমাধান চাই। আর যদি কোন কুচক্রীমহলর প্রভাবে সাত কলেজ নিয়ে কোন প্রকার ও অবৈজ্ঞানিক বা হঠকারী সিদ্ধান্ত নেয়া হয় তাহলে সাত কলেজ সাত কলেজের শিক্ষার্থীরা দুই বছরের হিসাব মাঠে দাঁড়িয়ে নিবে ।সাত কলেজের আড়াই লক্ষ শিক্ষার্থী আজ ঐক্যবদ্ধ। প্রয়োজনে গনআন্দোলনের ডাক দিয়ে সদরঘাট থেকে মহাখালী পর্যন্ত অবরোধ করে ঢাকা অচল করে দেয়া হবে। সাত কলেজের শিক্ষার্থীদের নিয়ে কোনোরকম তাল বাহানা চলবে না। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ঢাকা কলেজ সমন্বয়ক কাজী নাসির, ইডেন কলেজ সমন্বয়ক ফৌজিয়া মিথিলা, সরকারি তিতুমীর কলেজ সমন্বয়ক মামুন শিকদার, সরকারি বাঙলা কলেজ সমন্বয়ক শহিদুল ইসলাম শাহেদ, কবি নজরুল সরকারি কলেজ সমন্বয়ক নুর জাহান শিখা, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ সমন্বয়ক আশরাফুল ইসলাম আরিফ এবং বেগম বদরুন্নেছা সরকারি মহিলা কলেজ সমন্বয়ক সুলতানা পারভীন বৃষ্টি প্রমুখ। উল্লেখ্য, প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে ২০১৭ সালের ১৬ ফেব্রুয়ারি রাজধানীর সাতটি কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করে শিক্ষা মন্ত্রণালয়। এগুলো হচ্ছে- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেছা সরকারি মহিলা কলেজ, সরকারি বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ। অধিভুক্ত কলেজগুলোর ছাত্রছাত্রীদের ভর্তি প্রক্রিয়া, পরীক্ষা, শিক্ষা কার্যক্রম এখন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পরিচালিত হচ্ছে।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।