২৪, আগস্ট, ২০১৯, শনিবার | | ২২ জ্বিলহজ্জ ১৪৪০

বর্ষায় সুস্থ রাখবে মশলা চা

প্রকাশিত: ৩:৫৭ অপরাহ্ণ , আগস্ট ৮, ২০১৯

বর্ষায় সুস্থ রাখবে মশলা চা

ধোয়াওঠা এককাপ চা আপনার সারাদিনের ক্লান্তি ভুলিয়ে দিতে পারে। রুমঝুম বৃষ্টিতে দেখতে দেখতে চায়ে চুমুক- এর থেকে আয়েশী আর কী হতে পরে! কিন্তু স্বাস্থ্যের দোহাই দিয়ে সেই চা টা গ্রিন বা হোয়াইট টি হলে কিন্তু পুরো মজাটাই শেষ। মন খারাপ করবেন না। আপনার বৃষ্টিবিলাস জমিয়ে দিতে পারে এক কাপ মশলা চা। স্বাস্থ্য বিশেষজ্ঞরাও কিন্তু সেকথাই বলছেন।

জেনে নিন কী ভাবে চাকে আরও স্বাস্থ্যসম্মত করে তোলা যায়, চায়ের সঙ্গে কী মেশালে এই বর্ষায় কোনো সংক্রমণ বা অ্যালার্জি আপনার কাছে ঘেঁষতেও পারবে না।রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে চায়ের কাপে মিশিয়ে নিন আদা ও তুলসি পাতা। বর্ষায় সর্দি-কাশির সমস্যা থেকে হজমের গোলমাল, সবই সারাবে এই মশলা চা।ডায়াবেটিসের রোগীরা চায়ের কাপে মিশিয়ে নিন এলাচ ও গোলমরিচ। এতে আপনার ইনসুলিন সেনসিটিভিটি বাড়বে।চা-কফিতে অল্প চিনি মেশাতেই পারেন। কিন্তু ব্রেকফাস্ট সেরাল, প্যাকেট-বন্দি ফলের রস এবং বিস্কুটে লুকিয়ে থাকা চিনি এড়িয়ে চলুন। বিশ্ব স্বাস্থ্যসংস্থার মতে একজন প্রাপ্তবয়স্ক মানুষ দিনে ৬ চা চামচ পর্যন্ত চিনি খেতে পারেন।ঘুম ভেঙে এককাপ বেড-টি না হলে দিনই শুরু হয় না অনেকের। তবে এই ভুল করবেন না যেন। সকালে উঠেই চায়ের কাপে চুমুক দেবেন না। এতে অ্যাসিডিটি হয়ে যেতে পারে। কিছু খেয়ে তারপর চা খান।চা খাওয়ার সময়টা যেন কোনোভাবেই রাতে শুতে যাওয়ার ঠিক আগে না হয়। এই সময় চা বা কফি খাওয়া ঠিক নয়। তাতে হজম এবং ঘুম- দুটোরই বারেটা বাজতে পারে!


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।