১৭, আগস্ট, ২০১৯, শনিবার | | ১৫ জ্বিলহজ্জ ১৪৪০

ভারতে আন্তর্জাতিক সম্মাননা পাচ্ছেন তরুণ নাট্যাভিনেতা তরু শাহরিয়ার স্বর্গ

প্রকাশিত: ৭:৩৯ অপরাহ্ণ , আগস্ট ৮, ২০১৯

ভারতে আন্তর্জাতিক সম্মাননা পাচ্ছেন তরুণ নাট্যাভিনেতা তরু শাহরিয়ার স্বর্গ

আন্তর্জাতিক সম্মাননা পাচ্ছেন তরু শাহরিয়ার স্বর্গ। ভারতের অন্ধ্রপ্রদেশ এর বিশাখাপাটনাম এর বিখ্যাত শিল্পকলা বিষয়ক শিক্ষা প্রতিষ্ঠান ‘স্কুল অব থিয়েটার আর্টস প্রবর্তিত আন্তর্জাতিক সম্মাননা কালাজেভা পুরুষ্কার ২০১৯’ এর জন্য মনোনীত করা হয়েছে বাংলাদেশের তরুণ নাট্যকার, নির্দেশক, শিল্পী, শিক্ষক ও গবেষক তরু শাহরিয়ার স্বর্গকে।

তিনি পেশায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক। নাট্যকলা ও আদিবাসীদের সাংস্কৃতিক জীবন মান নিয়ে তার উচ্চতর পিএইচডি গবেষণা কল্যাণী বিশ্ববিদ্যালয়ের অধীনে প্রক্রিয়াধীন। তরু টেলিভিশন ও রেডিও তে নিয়মিত উপস্হাপনার মাধ্যমে ইতিমধ্যে দর্শকদের হৃদয়গ্রাহী হয়েছেন।

তৃতীয় বাংলাদেশি হিসেবে তিনি এ সম্মাননা পেতে যাচ্ছেন। এর আগে বাংলাদেশ থেকে প্রিয়াংকা সরকার ও মোফাসসাল আলিফ বিরল এ সম্মাননায় ভূষিত হয়েছেন।সম্মাননা গ্রহণের পর একটি আন্তর্জাতিক নাট্য কর্মশালা পরিচালনার পাশাপাশি ভারতের বেশ কটি বিশ্ববিদ্যালয় ও নাট্য চর্চা কেন্দ্রে সেমিনারে অংশ নেবার কথাও চূড়ান্ত হয়েছে।

তরু শাহরিয়ার স্বর্গ নজরুল বিশ্ববিদ্যালয় থেকে কৃতিত্বপূর্ণ ফলাফলের মাধ্যমে স্নাতক ও স্নাতকোত্তর সমাপন করেন।বিশ্ববিদ্যালয় পরিষদ আয়োজিত সাংস্কৃতিক প্রতিভা অন্বেষনে সারা বাংলাদেশে স্বর্ণপদক প্রাপ্ত এ শিল্পী এর আগেও দেশে ও বিদেশে গবেষণা ও শিক্ষা ক্ষেত্রে কাজের স্বীকৃতি হিসেবে পেয়েছেন বিশেষ সম্মাননা।

এ বিষয়ে অনুভূতি ব্যক্ত করতে গিয়ে তরুণ এ নাট্যকার বলেন, “কাজের স্বীকৃতি পেতে কার না ভালো লাগে, তবে এ ধরনের সম্মাননা কাজের প্রতি প্রবলভাবে দায়বদ্ধ করে তুলে আমাকে। বাঙলার ঐতিহ্য বাহী নাট্য ও নৃ-গোষ্ঠী নাট্যকে বিশ্ব দরবারে মেলে ধরতে নিরলস কাজ করতে চাই। আমার এ অর্জন আমার সকল শিক্ষকদের চরণে নিবেদন করছি।”

সিএনআই/এসআই


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।