২৪, আগস্ট, ২০১৯, শনিবার | | ২২ জ্বিলহজ্জ ১৪৪০

সেই ভারত এবার বাংলাদেশের গ্রুপে

প্রকাশিত: ৮:১৯ অপরাহ্ণ , আগস্ট ৮, ২০১৯

সেই ভারত এবার বাংলাদেশের গ্রুপে

ফুটবলে ভারতের বিরুদ্ধে অবিস্মরণীয় জয়ের কথাটি মনে আছে? প্রায় তেইস মাস আগে ভুটানের থিম্পুতে সাফ অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপের উদ্বোধনী ম্যাচে ভারতের বিরুদ্ধে প্রথমার্ধে ৩-০ গোলে পিছিয়ে থেকেও শেষ পর্যন্ত ৪-৩ ব্যবধানে দুর্দান্ত জয় নিয়ে মাঠ ছেড়েছিল লাল-সবুজ জার্সিধারী যুবারা। ফুটবলের যে কোনো পর্যায়ে ভারতের বিরুদ্ধে সেটি ছিল বাংলাদেশের স্মরণীয় এক জয়।

দক্ষিণ এশিয়ার বয়সভিত্তিক এই টুর্নামেন্টে এবার সেই ভারত পড়েছে বাংলাদেশের গ্রুপে। আগামী ২০ থেকে ২৯ সেপ্টেম্বর নেপালের কাঠমান্ডুতে বসবে টুর্নামেন্টের পরের আসর।

আজ (বৃহস্পতিবার) বাফুফে ভবনে হয়েছে টুর্নামেন্টর গ্রুপিং। বাংলাদেশ পড়েছে ‘বি’ গ্রুপে। প্রতিপক্ষ ভারত ও শ্রীলংকা। ‘এ’ গ্রুপের দলগুলো হচ্ছে- নেপাল, ভুটান, মালদ্বীপ ও পাকিস্তান।

গত আসরে দল ৫টি থাকায় খেলা হয়েছিল লিগ ভিত্তিক। পরস্পরের সঙ্গে খেলার পর শীর্ষ দুই দল বাংলাদেশ ও নেপালের পয়েন্ট সমান (৯ পয়েন্ট) হওয়ায় হেড টু হেড ফলাফলে নেপাল চ্যাম্পিয়ন। নেপালের সঙ্গে বাংলাদেশ হেরেছিল ২-১ গোলে। এবার খেলছে দক্ষিণ এশিয়ার ৭ দেশই। তাইতো টুর্নামেন্ট হবে দুটি গ্রুপে ভাগ হয়ে। গ্রুপ পর্ব শেষে সেমিফাইনাল ও ফাইনাল।

গতবারের টুর্নামেন্টের ফলাফলের ভিত্তিতে দলগুলোকে চারটি পটে রেখে ড্র অনুষ্ঠিত হয়। এক নম্বর পটে ছিল গতবারের চ্যাম্পিয়ন নেপাল ও রানার্সআপ বাংলাদেশ। দুই নম্বর পটে ভারত ও ভুটান। তিন নম্বর পটে মালদ্বীপ ও শ্রীলংকা এবং চার নম্বর পটে পাকিস্তান। লটারির মাধ্যমে দলগুলোকে দুই গ্রুপে ফেলা হয়।

ড্র অনুষ্ঠান পরিচালনা করেন সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল। উপস্থিত ছিলেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ।

ভারতের বিরুদ্ধে ওই স্মরণীয় জয়ের পর বাংলাদেশ ফিরতে পারেনি ট্রফি নিয়ে। লিগ ভিত্তিক খেলার শেষ ম্যাচে নেপালের কাছে ভারতের হারটি ছিল প্রশ্নবোধক। শেষ ম্যাচে ভারত ড্র করলেই চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ। কিন্তু নেপাল ওই ম্যাচ জিতে বাংলাদেশকে পেছনে ফেলে নেচে উঠেছিল শিরোপা জয়ের আনন্দে।

দক্ষিণ এশিয়ার এই টুর্নামেন্টে নেপালের সাফল্য শতভাগ। ২০১৫ সালে নেপালে অনুষ্ঠিত প্রথম আসরে (অনূর্ধ্ব-১৯) ভারতকে টাইব্রেকারে ৫-৪ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল তারা। দ্বিতীয়বারের মতো নেপাল ঘরের মাঠে খেলবে এই টুর্নামেন্টে।

বাংলাদেশ প্রথম ম্যাচ খেলবে ২১ সেপ্টেম্বর শ্রীলংকার বিরুদ্ধে। দ্বিতীয় ম্যাচ ২৫ সেপ্টেম্বর ভারতের বিরুদ্ধে খেলবে বাংলাদেশ।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।