২৪, আগস্ট, ২০১৯, শনিবার | | ২২ জ্বিলহজ্জ ১৪৪০

আন্তর্জাতিক ক্রিকেট ছাড়লেন আমলা

প্রকাশিত: ১০:২১ অপরাহ্ণ , আগস্ট ৮, ২০১৯

আন্তর্জাতিক ক্রিকেট ছাড়লেন আমলা

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার ঘোষণা দিয়েছেন আধুনিক যুগের অন্যতম সেরা ব্যাটসম্যান হাশিম আমলা।

বৃহস্পতিবার অবসর ঘোষণার সময় দক্ষিণ আফ্রিকার এই তারকা ব্যাটসম্যান জানান, ঘরোয়া ক্রিকেটে খেলবেন তিনি।

১৫ বছরের বেশি সময় ধরে ক্রিকেট খেলা এই প্রোটিয়া ৩৪৯টির মতো ম্যাচ খেলেছেন। সব সংস্করণে রান ১৮ হাজারের বেশি। এর মধ্যে শতক ৫৫টি। ৫০’র বেশি স্কোর করেছেন ৮৮ বার।

টেস্ট ক্রিকেটে আমলা ছিলেন নির্ভরতার এক প্রতীক। ২০১০ সালে ভারতের বিপক্ষে দুই ম্যাচে ৪৯০ করার সিরিজে মাত্র একবার আউট হয়েছিলেন। সেবার দ্বিতীয় ম্যাচে দুই ইনিংসে সেঞ্চুরি করেন। প্রথম ম্যাচে করেন অপরাজিত ডাবল।

ওই সময় টানা তিন বছর সাদা পোশাকে বিস্ময়কর সাফল্য অর্জন করেন আপাদমস্তক ভদ্রলোক বলে পরিচিত এই ক্রিকেটার। ২০১৩ সালে র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে উঠে যান।

ওয়ানডেতেও সমান সফল ছিলেন ঠান্ডা মাথার আমলা। এই ফরম্যাটে তার সময়ে দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ২০০০, ৩০০০, ৪০০০, ৫০০০, ৬০০০ এবং ৭০০০ রানের মাইলফলকে পৌঁছান। এই ফরম্যাটে রয়েছে তার ২৭টি সেঞ্চুরি।

স্বল্প সময়ের জন্য অধিনায়কত্বেরও দায়িত্ব পালন করেছেন তিনি। তার অধীনে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ জেতে দক্ষিণ আফ্রিকা।

২০১০ এবং ২০১৩ সালে দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার অব দ্য ইয়ার নির্বাচিত হন তিনি।

দেশের জার্সিতে আমলা সর্বশেষ মাঠে নামেন গত বিশ্বকাপে। ২৮ জুনের ওই ম্যাচে শ্রীলঙ্কাকে হারাতে ওপেনে নেমে অপরাজিত ৮০ রান করেন।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।