১৭, আগস্ট, ২০১৯, শনিবার | | ১৫ জ্বিলহজ্জ ১৪৪০

গৌরবের রেকর্ড সামনে রেখে বিব্রতকর গেইল

প্রকাশিত: ১০:২৪ পূর্বাহ্ণ , আগস্ট ৯, ২০১৯

গৌরবের রেকর্ড সামনে রেখে বিব্রতকর গেইল

ক্যারিবীয় দানব বা ইউনিভার্স বস খ্যাত এ ক্রিকেটার যে ব্যাটিং করেছেন বড্ড অচেনা ঢংয়ে! বৃহস্পতিবার ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে গেইলের সামনে ছিলো অসাধারণ এক রেকর্ডের হাতছানি। বৃষ্টিতে পরিত্যক্ত হওয়া সে ম্যাচে নিজের রেকর্ড গড়ার জন্য যথেষ্ঠ সময়ও পেয়েছিলেন ইউনিভার্স বস। কিন্তু তা তো করতে পারেনইনি, উল্টো গড়েছেন বিব্রতকর এক কীর্তি।

ম্যাচে দফায় দফায় বৃষ্টির কারণে খেলা হয়েছে মাত্র ১৩ ওভার। যার মধ্যে আগে ব্যাট করে ১ উইকেট হারিয়ে ৫৪ রান করে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ। ওপেনার এভিন লুইস অপরাজিত ৩৬ বলে ৪০ রান। উল্টো চিত্র দেখা যায় বিধ্বংসী ওপেনার ক্রিস গেইলের ব্যাটে। স্বভাববিরুদ্ধ টুকটুক ব্যাটিং করে ৩১ বল খেলে আউট হন মাত্র ৪ রান করে। এতেই হয়ে যায় অযাচিত এক রেকর্ড।

গেইলের ওয়ানডে ক্যারিয়ারে এটি ছিলো ২৯৯তম ম্যাচ। যা কি-না ওয়েস্ট ইন্ডিজের পক্ষে ব্রায়ান লারার সঙ্গে যৌথভাবে সর্বোচ্চ ওয়ানডে খেলার রেকর্ড। এছাড়া শুধুমাত্র ওয়েস্ট ইন্ডিজের হয়ে লারার ২৯৫ ওয়ানডে খেলার রেকর্ড ভেঙে ২৯৬তম ম্যাচটি খেলেছেন গেইল।

একই ম্যাচে গেইলের সামনে ছিলো লারার করা ওয়েস্ট ইন্ডিজের পক্ষে সবচেয়ে বেশি ওয়ানডে সংগ্রহের রেকর্ড ভাঙার সুযোগ। এজন্য তাকে করতে হতো মাত্র ১১ রান। অবসরে যাওয়ার আগে ওয়ানডে ক্যারিয়ারে ক্যারিবীয় জার্সি গায়ে ১০৩৪৮ রান করেছেন লারা। আরও ৫৭ রান করেছেন বিশ্ব একাদশের হয়ে খেলতে নেমে।

বৃহস্পতিবার খেলতে নামার আগে ওয়েস্ট ইন্ডিজের হয়ে গেইলের সংগ্রহ ছিলো ১০৩৩৮ রান। মাত্র ১১ রান করতে পারলেই তিনি টপকে যেতেন লারাকে। কিন্তু ৪ রানে আউট হওয়ায় রেকর্ড তো হয়ইনি, উল্টো নিজের ক্যারিয়ারের সবচেয়ে ধীরগতির ইনিংস (অন্তত ২৫ বল) খেলার বিব্রতকর রেকর্ড গড়েছেন গেইল।

অন্তত ২৫ বল খেলা ইনিংসগুলোর মধ্যে এতদিন ধরে সর্বনিম্ন স্ট্রাইকরেট ছিলো ১৬ বছর আগের এক ম্যাচে। শ্রীলঙ্কার বিপক্ষে সেদিন ২৮.০০ স্ট্রাইকরেটে ৭৫ বলে ২১ রান করেছিলেন গেইল। আর সবশেষ ম্যাচে মাত্র ১২.৯০ স্ট্রাইকরেটে ৩১ বল থেকে ৪ রান করতে পেরেছেন ক্যারিবীয় দানবখ্যাত এ ব্যাটসম্যান।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।