২০, আগস্ট, ২০১৯, মঙ্গলবার | | ১৮ জ্বিলহজ্জ ১৪৪০

যে পরামর্শে কিশোর-কিশোরীদের উৎসাহ জাগালেন পুষ্টিবিদ রুবাইয়া রীতি

প্রকাশিত: ১২:২১ অপরাহ্ণ , আগস্ট ৯, ২০১৯

যে পরামর্শে কিশোর-কিশোরীদের উৎসাহ জাগালেন পুষ্টিবিদ রুবাইয়া রীতি

কিশোর-কিশোরীদের সবসময় যা প্রয়োজন হয় তা হল ভাল পরামর্শ। এই ভাল পরামর্শ সবাই পেয়ে থাকে তাদের মা-বাবা, শিক্ষক-শিক্ষিকা, আত্মীয়-স্মজন ও গুরুজনের মাধ্যমে। বাংলাদেশের পুষ্টিবিদ রুবাইয়া পারভীন রীতি নিজ উদ্দোগে নিলেন এই রকমের দ্বায়িত্ব। পুষ্টিবিদ রুবাইয়া রীতি বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ পাবলিক কলেজের প্রাক্তন শিক্ষার্থী।

তিনি তার শিক্ষকদের কাছে দুয়া চাইতে গিয়েছিলেন এবং সেখানে বর্তমানে পড়ুয়া শিক্ষার্থীদেরকে লেখাপড়ার ব্যাপারে অনেক উৎসাহিত করলেন এবং একজন পুষ্টিবিদ হয়ে তাদেরকে পরীক্ষার সময় সুস্থ থাকার জন্য যেসব খাবার খেতে হবে সেগুলো নিয়ে পুষ্টিবিষয়ক পরামর্শ দিলেন।

রীতি বলেছেন, খাবারের লিস্টে সর্বদা ডিম, দুধ, মাছ, মুরগীর মাংস, ফল-মূল ও শাক-সবজি রাখতে। পড়া দ্রুত মুখস্ত হওয়ার জন্য তিনি প্রতিদিন বাদাম বা বাদামের শরবত খাওয়ার পরামর্শ দিলেন। পাশাপাশি তিনি ডার্ক চকলেট ও ব্ল্যাক কফি খাওয়ার পরামর্শ দিলেন। শুধু খাবারের ব্যাপারেই নয়। সবাইকে বুঝালেন সর্বদা মা, বাবা ও শিক্ষকদের কথা মেনে চলতে।

পুষ্টিবিদ রুবাইয়া রীতি বলেছেন, যে বর্তমান কিশোর-কিশোরী ও তারুণ্যদের উপর বাংলাদেশের ভবিষ্যৎ নির্ভর করছে। তাই তিনি যেখানেই যেয়ে থাকেন সবাইকে এভাবে উৎসাহিত করেন। পুষ্টিবিদ রুবাইয়া রীতি বর্তমানে অ্যাক্রো মেডিকেলের প্রধান ডায়টিশিয়ান এবং কোডোমো বেবি কেয়ার প্রোডাক্টের প্রধান পুষ্টিবিদ হিসাবে কর্মরত আছেন। বিভিন্ন পত্রিকায় তিনি পুষ্টিবিষয়ক লেখালেখি করেন এবং বাংলাদেশের নামকরা টেলিভিশন চ্যানেলে অতিথি পুষ্টিবিদ হয়ে অংশগ্রহণ করেন। শুধু তাই নয় পুষ্টিবিদ রুবাইয়া রীতি বিভিন্ন রান্নাবিষয়ক অনুষ্ঠানের বিচারক।

এই ছবিতে পুষ্টিবিদ রুবাইয়া রীতির সাথে উপস্থিত আছেন বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ পাবলিক কলেজের পদার্থবিজ্ঞানের সিনিয়র শিক্ষক মোহাম্মদ হারুনুর রশিদ ও সেই কলেজের বর্তমান শিক্ষার্থীগণ।

সিএনআই/এসআই


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।