১৭, আগস্ট, ২০১৯, শনিবার | | ১৫ জ্বিলহজ্জ ১৪৪০

শত কষ্টের পর একটি সুখবর পেলো জম্মু-কাশ্মীর

প্রকাশিত: ১১:৩২ অপরাহ্ণ , আগস্ট ৯, ২০১৯

শত কষ্টের পর একটি সুখবর পেলো জম্মু-কাশ্মীর

জম্মুতে জারি করা ১৪৪ ধারা তুলে নিয়েছে সরকার। সংবিধানের ৩৭০ ধারা বাতিলের পর থেকেই জম্মু-কাশ্মীর উপত্যকায় এ ধারা জারি করা হয়। গতকাল বৃহস্পতিবার দ্বিতীয়বারের প্রধানমন্ত্রী হিসেবে জাতির উদ্দেশে প্রথম ভাষণ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে তিনি ১৪৪ ধারা তুলে নেওয়ার কথা বলেছিলেন।

জাতির উদ্দেশে দেওয়া ভাষণে মোদি বলেছিলেন, ‘৩৭০ ধারা রদ হলেও কাশ্মীরে এখন সূর্যোদয়ের সময়। এবার থেকে উন্নয়ন কথা বলবে। কাশ্মীরের মানুষের কথা ভেবেই প্রতি শুক্রবার নামাজের জন্যে ও আসন্ন ঈদের দিন তুলে নেওয়া হবে ১৪৪ ধারা।’

প্রধানমন্ত্রী ঈদের দিনের কথা বললেও আগেই তুলে নেওয়া হয়েছে এ জরুরী অবস্থা।তবে নরেন্দ্র মোদির প্রতিশ্রুতি ছাড়াও ১৪৪ ধারা তুলে নিতে কাজ করেছে জম্মুর শান্ত অবস্থান। গত পাঁচদিন এই উপত্যকায় কোনো রকম সংঘর্ষ বা অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

অপরদিকে কাশ্মীরে এখনও ১৪৪ ধারা বহাল রয়েছে। তবে সেখানে টেলিকমিউনিকেশন ও ইন্টারনেট সেবা স্বল্প সময়ের জন্য চালু করা হলেও জম্মুতে এখনও বন্ধ রয়েছে।

জম্মুর ডেপুটি কমিশনারের অফিস থেকে নোটিশ জারি করে জানিয়ে দেওয়া হয়েছে। শনিবার থেকেই জম্মুতে খুলবে সমস্ত স্কুল-কলেজ। স্বাভাবিক জনজীবন ফিরে আসবে এলাকায়।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।