২৬, আগস্ট, ২০১৯, সোমবার | | ২৪ জ্বিলহজ্জ ১৪৪০

আন্তর্জাতিক অঙ্গনে প্রথমবার বাংলাদেশি সিনেমাটোগ্রাফার রাজন

প্রকাশিত: ১২:৪৯ অপরাহ্ণ , আগস্ট ২৫, ২০১৯

আন্তর্জাতিক অঙ্গনে প্রথমবার বাংলাদেশি সিনেমাটোগ্রাফার রাজন

রাজন রম, এই সময়ের একজন মেধাবী সিনেমাটোগ্রাফার। তার ক্যামেরার কারিশ্মায় মুগ্ধ হন নির্মাতা, শিল্পী সর্বোপরি দর্শকও। যে কারণে নির্মাতা ও শিল্পীদের কাছে কাজের ক্ষেত্রে আস্থার এক বড় নির্ভরযোগ্য স্থান রাজন। অবশ্য রাজনও নিজেকে অনেক শ্রম দিয়ে, দিনের পর দিন চেষ্টায় নিজেকে অব্যাহত রেখে আজকের এই অবস্থানে পৌঁছেছেন। তাই এখন অনায়াসেই তাকে নিয়ে নির্মাতারা কাজ করেন। সম্প্রতি রাজন রম কলকাতার একটি স্বল্প দৈর্ঘ্যের ছবি 3 Star Split -এ সিনেমাটোগ্রাফার হিসেবে কাজ করেছেন। শিবরাম শর্মার পরিচালনায় স্বল্প দৈর্ঘ্যের এ ছবিতে অভিনয় করেছেন ওপার বাংলার জনপ্রিয় অভিনেতা-অভিনেত্রী রজতাভ দত্ত ও অপরাজিতা আঢ্য। শুটিং চলাকালীন সময় রাজনের সিনেমাটোগ্রাফি নিয়ে বেশ প্রসংশা করেন রজতাভ দত্ত ও অপরাজিতা আঢ্য। আন্তর্জাতিক অঙ্গনে সিনেমাটোগ্রাফার হিসেবে বাংলাদেশের রাজনই প্রথম। এছাড়াও কাজ করেছেন মমতাজ মেহেদী, ওয়ালটন এসি, গ্রামীণফোনসহ জনপ্রিয় পণ্যর বিজ্ঞাপনের সিনেমাটোগ্রাফার হিসেবে। রাজন গান করতে পছন্দ করেন। সম্প্রতি ঈগল মিউজিকের ব্যানারে প্রকাশিত হয়েছে তার ‘ছলচাতুরী’।

একের পর এক সিনেমার কাজ কিংবা নাটকের কাজই প্রমাণ করে একজন ডিওপি কিংবা সিনেমাটোগ্রাফার হিসেবে রাজনের গ্রহণযোগ্যতা কতোটুকু। অবশ্য নিজের ব্যস্ততা নিয়ে তার তেমন কোন ভাবনা নেই। তার কাছে কাজটাই সবসময় প্রাধান্য পেয়ে আসছে। তবে রাজন জানান, কাজে নামার আগে তিনি স্ক্রিপ্টটা ভালোভাবে পড়ে নেন। তাতে নিজের মাথায় মনের মতো করে ফ্রেমগুলোও তৈরি করে নিতে পারেন। রাজন বলেন, ‘আমার আজকের অবস্থানের পেছনে আমার আন্তরিক চেষ্টা এবং সবার সহযোগিতা বিশেষভাবে উল্লেখযোগ্য। তবে এটা সত্যি সিনেমার কাজই করতে ভীষণ ভালো লাগে। কারণ অনেক দায়িত্ব নিয়ে শতভাগ মনোযোগ দিয়ে কাজ করতে হয়।’ রাজন নিজেকে আরো অনেকদূর নিয়ে যেতে চান। এরইমধ্যে রাজন একজন বাংলাদেশী সিনেমাটোগ্রাফার হিসেবে আন্তর্জাতিক অঙ্গনে নিজের মেধার স্বাক্ষর রেখেছেন।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।