১৭, অক্টোবর, ২০১৯, বৃহস্পতিবার | | ১৭ সফর ১৪৪১

লিবিয়ায় অপহৃত বাংলাদেশি যুবককে অমানবিক নির্যাতন (ভিডিও)

প্রকাশিত: ১২:৫৯ অপরাহ্ণ , সেপ্টেম্বর ১, ২০১৯

লিবিয়ায় অপহৃত বাংলাদেশি যুবককে অমানবিক নির্যাতন (ভিডিও)

লিবিয়ায় অবস্থানরত বাংলাদেশিদের স্পেনসহ ইউরোপের বিভিন্ন দেশে পাঠানোর কথা বলে অপহরণ করছে সেখানে অবস্থানরত কিছু বাংলাদেশি যুবক। এরপর তাদের অমানবিক নির্যাতনের ভিডিও দেশে থাকা পরিবারের স্বজনদের কাছে পাঠিয়ে আদায় করছে মোটা অঙ্কের মুক্তিপণ। এমনই একটি মর্মান্তিক ঘটনার শিকার হয়েছেন ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলার দক্ষিণ ইউনিয়নের যুবলীগ নেতা শাহনেয়াজ ভূঁইয়ার ছেলে রায়হান ভূঁইয়া জনি (২০)। তিন মাস আগে অপহরণের পর অমানুষিক নির্যাতনের ভিডিও স্বজনদের কাছে পাঠিয়ে দফায় দফায় ২৫ লাখ টাকা মুক্তিপণ আদায় করে নেয় লিবিয়ায় থাকা ওই অপহরণকারী চক্রটি।

এলাকাবাসী ও ভুক্তভোগী পরিবার সূত্রে জানা যায়, উপজেলার হীরাপুর গ্রামের রায়হান ভূঁইয়া জনি ভাগ্য বদলের আশায় ২০১৮ সালের অক্টোবর মাসে স্বপ্নের দেশ স্পেন যাওয়ার উদ্দেশ্যে লিবিয়াতে পাড়ি জমান। চলতি বছরের জুন মাসে লিবিয়া থেকে জনি অপহৃত হন। দীর্ঘ ৩ মাস আটক রেখে তার ওপর চালানো হয় অমানুষিক নির্যাতন। অপহরণকারী চক্র নির্যাতনের সেই ভিডিও ফুটেজ ইন্টারনেটে মাধ্যমে পরিবারের কাছে পাঠিয়ে মুক্তিপণ দাবি করে। পরিবারের সদস্যরা সর্বস্ব বিক্রি করে দফায় দফায় দেশে ও বিদেশে অপহরণকারী চক্রের সক্রিয় সদস্যদের কাছে পাঠায় ২৫ লাখ টাকা। তবে টাকা দিলেও জনিকে এখনও তার স্বজনরা কাছে পাননি। সম্প্রতি লিবিয়ার সেনাবাহিনী জনিকে উদ্ধার করে লিবিয়ায় নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনের কাছে পাঠিয়েছে। কিন্তু স্বাভাবিক চলচলের শক্তি নেই তার।

চোখে মুখে ভয়ের ছাপ আর নির্যাতনের চিহ্ন তার সমস্ত শরীরে বয়ে বেড়াচ্ছেন বলে জানিয়েছেন জনির বাবা শাহনেয়াজ।

তিনি বলেন, আমার ছেলেকে স্পেন পাঠানোর কথা বলে লিবিয়ায় আটকে রেখে একাধিকবার বিভিন্ন অঙ্কে ২৫ লাখ টাকা মুক্তিপণ আদায় করেছে প্রতারক দালাল চক্র। চক্রটির অমানুষিক নির্যাতনে আমার সন্তানকে হারানো ভয়ে এবং তাদের নির্যাতনের হাত থেকে সন্তানকে ফিরিয়ে পাবো এ আশায় আমার সহায় সম্বল বিক্রি করে মুক্তিপণের টাকা দিয়ে অপহরণকারীর জিম্মিদশা থেকে মুক্ত করি। এখন কবে আমার মানিককে আমার বুকে ফিরে পাব সে আশায় পথ চেয়ে আছি।

খোঁজ নিয়ে জানা যায়, স্পেন কিংবা ইতালিসহ ইউরোপের দেশগুলোতে অবৈধভাবে প্রবেশের উদ্দেশ্যে লিবিয়ায় পাড়ি জমায় জনি ভূঁইয়ার মতো ব্রাহ্মণবাড়িয়ার শত শত যুবক। কিন্তু স্বপ্নের দেশ স্পেন বা ইতালিতে পাড়ি জমাতে গিয়ে লিবিয়ায় বাংলাদেশি দালাল চক্রের প্রতারণার শিকার হয়ে নিঃস্ব হচ্ছে ওইসব অসহায় পরিবারগুলো। ইউরোপে পৌঁছে দেয়ার কথা বলে লিবিয়াতে আটকে রাখা যুবকদের জিম্মি করে বাংলাদেশে তাদের পরিবারের কাছ থেকে হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা। দালালদের জিম্মি দশায় আটক থাকা ব্রাহ্মণবাড়িয়ার যুবকদের অনেকেই টাকার বিনিময়ে মুক্তি পেয়ে লিবিয়া থেকে ফেরত আসছেন দেশে।

লিবিয়ায় আটককৃত ভুক্তভোগী একাধিক পরিবারের অভিযোগ, কতিপয় দালাল চক্র অল্প টাকায় ইতালি, স্পেন পাঠানোর কথা বলে লিবিয়ায় পৌঁছানোর পর ওই চক্রের সদস্যরা তাদের জিম্মি করে শারীরিক নির্যাতনসহ পরিবারের কাছ থেকে দফায় দফায় টাকা আদায় করে।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।