১৬, সেপ্টেম্বর, ২০১৯, সোমবার | | ১৬ মুহররম ১৪৪১

নিজের ও পরিবারের সাইবার নিরাপত্তায় করণীয়

প্রকাশিত: ২:২৫ অপরাহ্ণ , সেপ্টেম্বর ২, ২০১৯

নিজের ও পরিবারের সাইবার নিরাপত্তায় করণীয়

ডেস্ক রিপোর্ট: ‘সাইবার নিরাপত্তা’ বর্তমান সময়ে গুরুত্বপূর্ণ একটি বিষয় এতে কোন সন্দেহের অবকাশ নেই। সাইবার নিরাপত্তা বলতে মুলত বুঝায় কিছু সচেতনতা , কিছু উপায় যার মাধ্যমে আমরা আমাদের ব্যক্তিগত তথ্য, কম্পিউটার, আমাদের বিভিন্ন ধরনের ডিজিটাল ডিভাইসকে – হ্যাকিং ও বিভিন্ন ধরনের আক্রমন থেকে নিরাপদ রাখতে পারি। আমরা এখন পুরোপুরি নেটওয়ার্ক বেষ্টিত একটি পরিবেশে থাকি। ইন্টারনেট এক্সেস এখন সব কিছুতেই। এমনকি আমাদের স্মার্ট ডিভাইসটিও থাকে ইন্টারনেট জগতের সাথে সংযুক্ত। সাইবার নিরাপত্তা হল সব ধরনের সাইবার তথ্য প্রযুক্তি নির্ভর ডিভাইস এর নিরাপদ ব্যবহার, তথ্য কে চুরির হাত থেকে রক্ষা, বিভিন্ন ধরনের ম্যালওয়্যার থেকে নিরাপদ থাকা। একটি মাউস ক্লিক সুগম করে দিতে পারে শক্তিশালী একটি ম্যালওয়্যার এর আগমন। সাইবার নিরাপত্তার হুমকি গুলো সম্পর্কে স্পষ্ট ধারনা থাকলে , এই জগতে নিরাপদ থাকা সহজ হবে।

নিজের ও পরিবারের সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে নিন্মোক্ত কাজগুলো ফলো করুন।।

সাইবার নিরপত্তার জন্য করনীয়ঃ
১) সব সময় লগ ইন ও লগ আউট হতে হবে।
২) আপনার সাথে কোন নায়ক/নায়িকার মিল আছে,কিংবা ৩০ বছর পর আপনাকে কেমন দেখাবে এই জাতীয় লিংকে কখনোই ঢুকা যাবে না।
৩) আপনার এফ,বি,বা মেইল পাসওয়ার্ড চায় এই ধরনের লিংকে কখনোই ঢুকা যাবে না।
৪) অপরিচিত কোন মেইল বা লিংকে কোনক্রমেই ঢুকা যাবে না।
৫) আপনার ফেইস-বুকের টাইম-লাইনের সেটিং ঠিক করতে হবে। যেখানে অন্য কেউ কিছু লিখে টাইমলাইনে যাতে না দিতে পারে,সেই ব্যবস্থা করতে হবে।
৬) মোবাইল,কম্পিউটার,বা মেইলের পার্সওয়ার্ড ৩ মাস অন্তর অন্তর পরির্বতন করতে হবে।
৭) মোবাইল বা কম্পিউটারে কোন অন্তরঙ্গ ছবি রাখা যাবে না। এই ধরনের কাজ হতে বিরত থাকুন। কারন যে কোন সময় আপনার মোবাইল ফোনটি হারিয়ে যেতে পারে,কিংবা যে কোন সময় আপনার বন্ধু-বান্ধব আপনার কম্পিউটারে ঢুকে আপনার ছরি চুরি করে নিয়ে আপনাকে কিংবা আপনার প্রিয়জনকে ব্ল্যাকমেইল করতে পারে।
৮) কোনক্রমেই লোকেশন/অবস্থান জনীত ছবি আপডেট দেওয়া যাবে না। যেমন-আমি সাক্ষী দিতে যাচিছ,-আমি এখন ট্রেনে,বাসে ইত্যাদি।
৯) আপনার মোবাইল বা কম্পিউটারে কিংবা মেসঞ্জারে কোন অপরিচিত নাম্বার হতে কোন মেইল,বা ছবি আসলে তাহা কোনক্রমেই খোলা উচিত না।
১০) আপনি লটারীতে টাকা বা গাড়ী জিতেছেন,কিংবা আমেরিকা ও ইউরোপ থেকে এফবি একাউন্ট হোল্ডার কোন ব্যক্তি যদি আপনাকে মেইল করে জানায় যে,সে অনেক বড় লোকের মেয়ে তার কাছে অনেক ডলার আছে,অথাৎ লোভনীয় কোন মেইলের ফাঁদে পড়া যাবে না।
১১) কোন অপরিচিত নাম্বার হতে ফোন করে আপনার কোন তথ্য চায় যেমন-এনআইডি নাম্বার,সহ অনান্য তথাদী,তাহলে সেই ফোন বর্জন করতে হবে। অপরিচিত কাউকেই নিজের কোন তথ্য দেওয়া থেকে বিরত থাকুন।
১২) কোন অপরিচিত নাম্বার হতে ফোন করে আপনাকে জানায় যে,সে রবি,বা গ্রামীন ফোনের কাষ্টমার কেয়ার সেন্টার হতে ফোন করেছে,তাদের সার্ভেয়ারের সমস্যার কারনে আপনার মোবাইল ফোনটি কিছু সময়ের জন্য বন্ধ রাখতে হবে,এই ধরনের কোন কথাবার্তা শুনা যাবে না। কোনক্রমেই মোবাইল ফোন বন্ধ রাখা যাবে না।
১৩) কোন অপরিচিত নাম্বার হতে মিস কল আসলে তা ব্যাক করা যাবে না; এতে আপনার নাম্বার ক্লোন হতে পারে।
১৪) যেকোন সফটওয়ার বা এ্যাপর্স এ ঢুকার সময় আপনার তথ্য বা এক্সসেস চায়; সেখানে না ঢুকাই শ্রেয়।
১৫) সব সময় শক্তিশালী পার্সওয়ার্ড, যেমন-সংখ্যা ও আলফিভিট অক্ষরের পার্সওয়ার্ড ব্যবহার করুন।
১৬) +১১১১, অথবা +২২২২২,এই জাতীয় ফোন নাম্বার থেকে ফোন রিসিভ থেকে বিরত থাকুন।

লেখক- মোহাম্মদ শরীফ,
পুলিশ পরিদর্শক
সিআইডি, চট্টগ্রাম।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।