১৬, সেপ্টেম্বর, ২০১৯, সোমবার | | ১৬ মুহররম ১৪৪১

আসছে ‘ফাস্ট ড্রাইভ’ উবার, পাঠাওকে পেছনে ফেলতে

প্রকাশিত: ১:৫৮ অপরাহ্ণ , সেপ্টেম্বর ১০, ২০১৯

আসছে ‘ফাস্ট ড্রাইভ’ উবার, পাঠাওকে পেছনে ফেলতে

রাইড শেয়ারিং কোম্পানি উবার, পাঠাও, সহজ, ইজিআর ইত্যাদিকে পেছনে ফেলে নিবন্ধন পেল আকাশ টেকনোলজি লিমিটেডের রাইড শেয়ারিং প্রতিষ্ঠান ‘ফাস্ট ড্রাইভ’।

উল্লেখ্য ২০১৬ সালে বাংলাদেশে প্রথম রাইড শেয়ারিং সেবা চালু হয়েছিল। এরপর থেকে ২০১৭ সাল পর্যন্ত প্রায় ২৫টি রাইড শেয়ারিং প্রতিষ্ঠান যাত্রা শুরু করলেও দীর্ঘদিন এই খাতটি কোনো আইনি কাঠামোতে ছিল। সেই লক্ষ্যে ২০১৭ সালে রাইড শেয়ারিংয়ের লাইসেন্স দিতে নীতিমালা প্রণয়নের কাজ শুরু হয় যা মন্ত্রিসভায় অনুমোদন পায় ২০১৮ সালের ১৫ জানুয়ারি।

পরবর্তীতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) লাইসেন্স সংক্রান্ত ঘোষণা দিলে ১৬টি প্রতিষ্ঠান কাগজে-কলমে নিবন্ধনের জন্য আবেদন করে। চলতি বছরের জুলাই মাস থেকে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) সেই আবেদনের ভিত্তিতে রাইড শেয়ারিং প্রতিষ্ঠানগুলোকে আনুষ্ঠানিক নিবন্ধন দিতে শুরু করে।

তবে দীর্ঘ সময়ে অজানা কারণেই দেশের প্রতিষ্ঠিত অনেক প্রতিষ্ঠান উক্ত নিবন্ধন গ্রহন না করলেও সরকারি সকল নীতিমালা অনুকরণ করে আকাশ টেকনোলজি লিমিটেডের রাইড শেয়ারিং প্রতিষ্ঠান ‘ফাস্ট ড্রাইভ’ লাইসেন্স গ্রহণের সিদ্ধান্ত নেয়।

তারই ধারাবাহিকতায় চলতি বছরের জুলাই মাসে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের সকল নিয়ম মেনে নিবন্ধন ও লাইসেন্সের জন্য আবেদন করে রাইড শেয়ারিং প্রতিষ্ঠান ‘ফাস্ট ড্রাইভ’। আবেদন সকল কাগজপত্র সঠিক থাকায় খুব অল্প সময়ের মধ্যেই নিবন্ধন ও লাইসেন্স পেয়ে যায় এই প্রতিষ্ঠানটি।

এ তথ্য নিশ্চিত করে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ জানায়, বিআরটিএ এর নিয়ম অনুযায়ী ১০০ জন পার্টনার ও যানবাহনের নিবন্ধনের বিস্তারিত তথ্য জমা দেওয়ায় আকাশ টেকনোলজি লিমিটেডের ‘ফাস্ট ড্রাইভ’ রাইড শেয়ারিং এর লাইসেন্স পেয়েছে।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।