১৯, সেপ্টেম্বর, ২০১৯, বৃহস্পতিবার | | ১৯ মুহররম ১৪৪১

জার্মানির বিপক্ষে মাঠে নামছে আর্জেন্টিনা

প্রকাশিত: ২:১৪ অপরাহ্ণ , সেপ্টেম্বর ১০, ২০১৯

জার্মানির বিপক্ষে মাঠে নামছে আর্জেন্টিনা

স্পোর্টস ডেস্ক : ব্রাজিল বিশ্বকাপের পর কেবল একবারই দুদলের খেলা দেখার সুযোগ হয়েছে ভক্ত কূলের। ওই বছরই; ৪ সেপ্টেম্বর জার্মানির মাটিতে খেলতে গিয়ে মেসিকে ছাড়াই ৪-২ গোলে জিতেছিল দুবারের বিশ্বচ্যাম্পিয়নরা। কিন্তু বিশ্বকাপ ফাইনালে হারের দুঃখ কি আর এমন জয়ে ভোলা যায়! ২০১৪ বিশ্বকাপের দুই ফাইনালিস্ট আবারও মুখোমুখি হচ্ছে। সেই সঙ্গে বিশ্বকাপের শোধ নেওয়ারও সুযোগ পাচ্ছে আর্জেন্টিনা।

আগামী মাসের ৯ অক্টোবর অর্থাৎ বাংলাদেশে তারিখ অনুযায়ী ১০ অক্টোবর বরুসিয়া ডর্টমুন্ডের হোম গ্রাউন্ড সিগন্যাল ইডুনা পার্কে আর্জেন্টিনার বিপক্ষে এক প্রীতি ফুটবল ম্যাচে মুখোমুখি হবে জোয়াকিম লোর দল।

২০০৬ ও ২০১০ সালের বিশ্বকাপে জার্মানদের কাছে হেরেই বিশ্বকাপ থেকে ছুটি হয়েছিল কিংবদন্তি ডিয়াগো ম্যারাডোনার দেশের। গেল ৪০ বছরে বিশ্বকাপে আর্জেন্টিনার সবচেয়ে বড় পরাজয় ৪-০ ব্যবধানে। সেটাও জার্মানির বিপক্ষে। ২০১০ সালের দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে।

তবে দু’দলের মুখোমুখি লড়াইয়ে অবশ্য এগিয়ে আর্জেন্টিনা। জার্মানির বিপক্ষে ২১টি ম্যাচ খেলে ১০টিতে জয় পেযেছে আলবেসেলেস্তিরা। হেরেছে ছয়টিতে। বাকি পাঁচটি ম্যাচ অমীমাংসিত।

এ দিকে, আর্জেন্টিনা ব্যস্ত দুটি প্রীতি ম্যাচ নিয়ে; গেল ৫ সেপ্টেম্বর চিলির বিপক্ষে গোল শূন্য ড্র করে আর্জেন্টিনা। এর ঠিক ৫ দিন পর অর্থাৎ আগামী ১১ সেপ্টেম্বর শেষ ম্যাচটি হবে মেক্সিকোর বিপক্ষে। মজার বিষয় হচ্ছে আলবেসেলেস্তিদের এই একাদশে রাখা হয়নি মেসি-ডি মারিয়া ও সার্জিও অ্যাগুয়েরোকে।

কোচ লিওনেল স্কালোনি তরুণদের নিয়ে প্রীতি ম্যাচ খেলছে- যেখানে দলে জায়গা পেয়েছেন সাতজন আর্জেন্টাইন তরুণ ফুটবলার। মেসি না থাকার অবশ্য কারণ রয়েছে- ল্যাটিন আমেরিকার ফুটবল ফেডারেশন ‘কনমেবল’ নিয়ে সমালোচনা করে নিষেধাজ্ঞায় রয়েছেন মেসি। তবে আশা করা যাচ্ছে- আগামী মাসে জার্মানির বিপক্ষে মেসিকে একাদশে দেখা যেতে পারে। কেন না ততদিনে নিষেধাজ্ঞা সরে যাবে।

তবে আর্জেন্টিনার মতোই ব্যস্ত সময় পার করছে জার্মানি; ইউরো-২০২০ বাছাই পর্বের ম্যাচ নিয়ে। এখন পর্যন্ত দুর্দান্ত খেলছে দলটি। ‘সি’ গ্রুপের সবশেষ গতকাল নিজেদের পঞ্চম ম্যাচে নর্দার্ন আয়ারল্যান্ডকে ২-০ গোলে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠেছে।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।