১৭, সেপ্টেম্বর, ২০১৯, মঙ্গলবার | | ১৭ মুহররম ১৪৪১

সরকারি উদ্যোগে দেশের প্রথম সোলার বিদ্যুৎকেন্দ্র

প্রকাশিত: ৩:৩৬ অপরাহ্ণ , সেপ্টেম্বর ১০, ২০১৯

সরকারি উদ্যোগে দেশের প্রথম সোলার বিদ্যুৎকেন্দ্র

রাঙ্গামাটির কাপ্তাইয়ে স্থাপিত হলো সরকারি পর্যায়ে দেশের প্রথম সোলার বিদ্যুৎকেন্দ্র। এরইমধ্যে যার পরীক্ষামূলকভাবে উৎপাদন শুরু হয়েছে। ৭ দশমিক ৪ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার এই কেন্দ্রটি আগামীকাল ভিডিও কনফারেন্সের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করার কথা প্রধানমন্ত্রীর। পুরোদমে উৎপাদনে যাবার পর এই কেন্দ্রের বিদ্যুৎ যাবে জাতীয় গ্রিডে।

আগামী ২০২০ সালের মধ্যে দেশে মোট বিদ্যুত উৎপাদনের ১০ ভাগ যোগান দেবে নবায়নযোগ্য কেন্দ্রগুলো। তারই অংশ হিসেবে রাঙ্গামাটিতে স্থাপন করা হয়েছে ৭ দশমিক ৪ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার এই সোলার প্যানেল বিদ্যুৎ কেন্দ্র।

কাপ্তাই জলবিদ্যুৎ কেন্দ্রের মূল বাঁধ সংলগ্ন ২৩ একর জায়গার উপর এই কেন্দ্রের কাজ শুরু হয় ২০১৭ সালের ৯ জুলাই। প্রায় দু’বছর কাজ শেষে এখন চলছে পরীক্ষামূলক উৎপাদন। পুরোদমে চালুর পরই এই কেন্দ্রের বিদ্যুৎ যাবে জাতীয় গ্রীডে।

কর্ণফুলি জলবিদ্যুৎ কেন্দ্রের প্রকল্প প্রকৌশলী মো. জাহাঙ্গীর আলম বলেন, এখানে উৎপাদিত বিদ্যুৎ রাঙ্গামাটি, কাপ্তাইয়ে সরবরাহ করার পরও অবশিষ্ট বিদ্যুৎ জাতীয় গ্রীডে দেয়া হচ্ছে।

এই কেন্দ্রে প্রতি কিলোওয়াট বিদ্যুতের উৎপাদন খরচ ৫ টাকা ৪৮ পয়সা।কেন্দ্রটি নির্মাণ করেছে চীনের ঠিকাদারী প্রতিষ্ঠান জেডটিই কর্পোরেশন। যাতে বসানো হয়েছে ২৪ হাজার ১২টি প্যানেল।

জেডটিই কর্পোরেশনের প্রকল্প ব্যবস্থাপক আবু বক্কর ছিদ্দিক বলেন,  এই সব প্রকল্পে ২৪ হাজার ১২ টি প্যানেল ব্যবহার করা হয়েছে।

এদিকে, কর্ণফুলি জলবিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক জানান, কাপ্তাই হ্রদে ভাসমান প্লাটফর্মে আরো একটি সোলার প্যানেল বিদ্যুৎকেন্দ্র স্থাপনের পরিকল্পনা রয়েছে।

বর্তমান কেন্দ্রটি স্থাপনে ১১০ কোটি টাকার অর্থ সহায়তা দিয়েছে এডিবি।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।