১৯, সেপ্টেম্বর, ২০১৯, বৃহস্পতিবার | | ১৯ মুহররম ১৪৪১

একাই চার গোল করে অবিশ্বাস্য রেকর্ড রোনালদোর!

প্রকাশিত: ১১:০৬ পূর্বাহ্ণ , সেপ্টেম্বর ১১, ২০১৯

একাই চার গোল করে অবিশ্বাস্য রেকর্ড রোনালদোর!

লিথুনিয়ার বিপক্ষে একাই চার গোল করলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। দলকে জেতালেন ৫-১ গোলের ব্যবধানে। এই চার গোল দিয়ে পর্তুগিজ তারকা সিআর সেভেন এমন এক উচ্চতায় পৌঁছালেন, যেখানে এখনও পর্যন্ত যেতে পারেনি আর কোনো ইউরোপিয়ান কিংবা লাতিন আমেরিকান ফুটবলার।

ফুটবলের ইতিহাসে অনেক রথি-মহারথির আগমণ ঘটেছে। পেলে-ম্যারাডোনা-প্লাতিনি-পুসকাস-মালদিনি কিংবা ইয়োহান ক্রুয়েফ। কেউ এই উচ্চতায় পৌঁছাতে পারেননি, যেটা করে ফেলেছেন রোনালদো। প্রথম ইউরোপীয় হিসেবে আন্তর্জাতিক ফুটবলে রোনালদো করলেন ৯০ প্লাস গোল। লিথুনিয়ার জালে চার গোল দিয়ে এখন তার নামের পাশে শোভা পাচ্ছে ৯৩টি আন্তর্জাতিক গোল।

তবে আন্তর্জাতিক ফুটবলে গোল করার ক্ষেত্রে রোনালদোর চেয়েও কিন্তু একজন এগিয়ে রয়েছেন। তিনি ইউরোপিয়ান কিংবা লাতিন আমেরিকান নন, একজন এশীয়। ইরানিয়ান কিংবদন্তি আলি দাই। আন্তর্জাতিক ফুটবলে যার গোল সংখ্যা ১০৯টি। অর্থ্যাৎ ইরানিয়ান এই ফুটবলারের চেয়ে এখনও ১৬ গোল পিছিয়ে রয়েছেন সিআর সেভেন।

ইউরোপে ৮৪ গোল নিয়ে দীর্ঘদিন শীর্ষ গোলদাতা ছিলেন হাঙ্গেরি এবং স্পেনের হয়ে খেলা সর্বকালের অন্যতম সেরা ফুটবলার ফেরেঞ্চ পুসকাস। তাকে তো আগেই পেছনে ফেলেছেন রোনালদো। এখন তার চোখ কেবলই আলি দাই’র রেকর্ডের দিকে।

বয়স হয়ে গেছে ৩৪। লিথুনিয়ার বিপক্ষে খেলেছেন ক্যারিয়ারের ১৬১তম ম্যাচ। এই বয়সেও রোনালদো মনে হয় যেন ২৫ বছরের তাগড়া যুবক। তার গোল স্কোরিং দক্ষতা দেখলে সেটাই মনে হবে যে কারো। এ নিয়ে দেশের হয়ে আট নম্বর হ্যাটট্রিক করলেন তিনি। সব মিলিয়ে ক্যারিয়ারে এটা তার ৫৪ নম্বর হ্যাটট্রিক।

ইউরোর বাছাই ও মূলপর্ব মিলিয়ে রেকর্ড মোট ৩৪টি গোলের মালিক হলেন পাঁচবারের বর্ষসেরা এই ফুটবলার। ইউরো বাছাই পর্বেই করেছেন ২৪ গোল। পেছনে ফেলেছেন মিশেল প্লাতিনি এবং রবি কেইনকে। রবি কেইনের গোল সংখ্যা ছিল ২৩টি।

অবিশ্বাস্য বিষয় হচ্ছে, এখনও পর্যন্ত রোনালদো ভিন্ন ভিন্ন ৪০টি দেশের বিপক্ষে গোল করেছেন। তার ক্যারিয়ারে যে ৯৩টি গোল এসেছে তার মধ্যে ৭৫টিই হচ্ছে প্রতিযোগিতামূলক ম্যাচে। বাকি কেবল ১৮টি গোল এসেছে কেবল প্রীতি ম্যাচ থেকে।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।