২৩, সেপ্টেম্বর, ২০১৯, সোমবার | | ২৩ মুহররম ১৪৪১

উচ্চ গতির ফাইভ-জি চালু করছে হাঙ্গেরি

প্রকাশিত: ১১:২৫ পূর্বাহ্ণ , সেপ্টেম্বর ১১, ২০১৯

উচ্চ গতির ফাইভ-জি চালু করছে হাঙ্গেরি

এ বছরই উচ্চ গতি সম্পন্ন ফাইভ-জি মোবাইল নেটওয়ার্ক চালু করতে যাচ্ছে হাঙ্গেরি। এই পরিকল্পনা সামনে রেখে বেশ ভালোভাবেই এগিয়ে যাচ্ছে তারা। জাতিসংঘের ইন্টারনেট ও টেলিকম এজেন্সি মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) হাঙ্গেরির প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর এ তথ্য জানিয়েছে।

ভারতীয় প্রযুক্তিভিত্তিক গণমাধ্যম গেজেটস নাউ এক প্রতিবেদনে জানায়, হাঙ্গেরিতে উচ্চ গতির ফাইভ-জি নেটওয়ার্ক চালু করা হবে, যেন চালকবিহীন গাড়ি কোনও প্রতিবন্ধকতা ছাড়াই চলতে পারে। এছাড়া, বিভিন্ন আধুনিক মেশিনের সঙ্গে যোগাযোগ সহজ করতেও এটি কার্যকর ভূমিকা পালন করবে।

ইউরোপের বেশকিছু দেশ ফাইভ-জি নেটওয়ার্ক চালুর ব্যাপারে যুক্তরাষ্ট্র নির্দেশিত নিরাপত্তা সংক্রান্ত উদ্বেগের বিষয়টি বিবেচনায় নিয়েছে। এক্ষেত্রে হাঙ্গেরি সেটা করেনি। তারা চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের কাছ থেকে প্রয়োজনে প্রযুক্তিগত সহায়তা নেবে। এ সম্পর্কে দেশটি জানিয়েছে, আমরা হুয়াওয়েকে অন্যান্য প্রযুক্তি প্রতিষ্ঠানের মতোই বিবেচনা করবো।

ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়নের সেক্রেটারি জেনারেল হোলিন জাউ জানিয়েছেন, তিনি হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর ওরবানকে জিজ্ঞেস করেছিলেন— ‘কবে সেখানে ফাইভ-জি কমার্শিয়াল সার্ভিস চালু হতে পারে।’
জবাবে ভিক্টর ওরবান বলেন, ‘আমরা ভালোভাবেই এগিয়ে যাচ্ছি। যদি সবকিছু ঠিক থাকে এবং পরিকল্পনামতো এগোয় তাহলে খুব সম্ভবত এ বছরের শেষের দিকেই আমরা ফাইভ-জি কমার্শিয়াল সার্ভিস চালু করবো।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।