১৯, সেপ্টেম্বর, ২০১৯, বৃহস্পতিবার | | ১৯ মুহররম ১৪৪১

মেক্সিকোকে উড়িয়ে দিল আর্জেন্টিনা; পেরুর কাছে ডুবলো ব্রাজিল

প্রকাশিত: ১২:০০ অপরাহ্ণ , সেপ্টেম্বর ১১, ২০১৯

মেক্সিকোকে উড়িয়ে দিল আর্জেন্টিনা; পেরুর কাছে ডুবলো ব্রাজিল

স্পোর্টস ডেস্ক: তারকা ফরোয়ার্ডদের অনুপস্থিতিতে জ্বলে উঠলেন লাউতারো মার্তিনেস। তরুণ এই স্ট্রাইকারের নৈপুণ্যে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে মেক্সিকোকে উড়িয়ে দিল আর্জেন্টিনা। গোলের আশায় দ্বিতীয়ার্ধে নেইমার, কাসেমিরো, ফিলিপে কৌতিনিয়োদের নামিয়েও শেষরক্ষা করতে পারেনি ব্রাজিল। উল্টো শেষ সময়ের গোলে দারুণ এক জয় তুলে নিয়েছে পেরু।

টেক্সাসে বাংলাদেশ সময় বুধবার সকালের ম্যাচে ৪-০ গোলে জিতেছে লিওনেল স্কালোনির দল। তিন গোল করেন মার্তিনেস, অন্যটি লিয়ান্দ্রো পারেদেস। লিওনেল মেসি, সের্হিও আগুয়েরোদের অনুপস্থিতিতে চিলির বিপক্ষে আগের ম্যাচে চেনা রূপে দেখা যায়নি দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের। সেই ম্যাচে গোল শূন্য ড্র করা দলটি মেক্সিকোর বিপক্ষে প্রথমার্ধে চারবার জালে বল পাঠায়।

সপ্তদশ মিনিটে আর্জেন্টিনাকে এগিয়ে নেন মার্তিনেস। মাঝমাঠ থেকে পারেদেসের কাছ থেকে বল পেয়ে সঙ্গে লেগে থাকা খেলোয়াড়কে এড়িয়ে বাঁ পায়ে কোনাকুনি শটে জাল খুঁজে নেন তিনি।

পাঁচ মিনিট পর আবার জালের দেখা পান মার্তিনেস। এসেকিয়েল পালাসিওসের ডিফেন্স চেরা পাসে বাঁ পায়ের আরেকটি কোনাকুটি শটে গোলরক্ষক গিলের্মো ওচোয়াকে পরাস্ত করেন ইন্টার মিলানের এই স্ট্রাইকার।

খানিক পর মার্তিনেসের কাট ব্যাক কার্লোস সালসেদোর হাতে লাগলে পেনাল্টি পায় আর্জেন্টিনা। ৩৩ তম মিনিটে পারেদেসের স্পট কিকে হাত লাগালেও জালে যাওয়া ঠেকাতে পারেননি ওচোয়া।

৪১তম মিনিটে নিজের তৃতীয় ও দলের চতুর্থ গোলটি করেন মার্তিনেস। এই গোলে ভাগ্যের একটু ছোঁয়াও আছে। বল পাওয়ার পর নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছিলেন। মেক্সিকোর এক খেলেয়াড়ের পায়ে লাগার পর আবার বল পেয়ে বুলেট গতির শটে জাল খুঁজে নেন মার্তিনেস। পেয়ে যান দেশের হয়ে প্রথম হ্যাটট্রিক।

চলতি বছরে আর্জেন্টিনার হয়ে ৯ ম্যাচে আট গোল করলেন মার্তিনেস। দেশের হয়ে সব মিলিয়ে ১৩ ম্যাচে ৯ গোল করলেন ২২ বছর বয়সী এই স্ট্রাইকার। দ্বিতীয়ার্ধে ব্যবধান বাড়াতে পারেনি আর্জেন্টিনা। মেক্সিকোও পারেনি প্রতিপক্ষের জমাট রক্ষণ ভাঙতে।

অপর ম্যাচটিতে ঠিক যেন ছন্দ খুঁজে পাচ্ছিল না ব্রাজিল। প্রথমার্ধে গোলপোস্ট অক্ষত রাখতে পারলেও দ্বিতীয়ার্ধের শেষ দিকে তা পারল না তিতের দল। পেরুর বিপক্ষে হার নিয়ে মাঠ ছাড়তে হলো তাদের।

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে বুধবার বাংলাদেশ সময় সকালে অনুষ্ঠিত প্রীতি ম্যাচটিতে ১-০ গোলে হারে ব্রাজিল। খেলা শেষ হওয়ার ছয় মিনিট আগে সতীর্থ ইয়োশিমার ইয়োতুনের পাসে খুব কাছ থেকে হেডে একমাত্র গোলটি করেন পেরুর ডিফেন্ডার লুইস আব্রাম।

ম্যাচটি অবশ্য পুরো শক্তি নিয়ে খেলেনি ব্রাজিল। শুরুর একাদশে ছিলেন না নেইমার, দানি আলভেস ও থিয়াগো সিলভা। তাদের সবাইকে বিশ্রামে রেখে সাজানো হয়েছিল একাদশ।

আক্রমণে জোর বাড়াতে দ্বিতীয়ার্ধে নেইমার, ভিনিসিউস জুনিয়র, লুকাস পাকেতা ও ব্রুনো হেনরিককে মাঠে নামালেও পার্থক্য গড়তে পারেননি ব্রাজিল। ৪৬ ম্যাচের মধ্যে চতুর্থবারের মতো পেরুর কাছে হার মানতে হলো পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের।

এই নিয়ে টানা দুই ম্যাচে জয়হীন রইল ব্রাজিল। আগের ম্যাচে কলম্বিয়ার সঙ্গে ২-২ গোলে ড্র করেছিল তারা।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।