১৭ই জানুয়ারি, ২০২০ ইং, শুক্রবার
২২শে জমাদিউল-আউয়াল, ১৪৪১ হিজরী

দ্রুত লম্বা হতে আপনার শিশুকে এই সবজিগুলো খেতে দিন

প্রকাশিত: ৩:৪০ অপরাহ্ণ , সেপ্টেম্বর ১১, ২০১৯

দ্রুত লম্বা হতে আপনার শিশুকে এই সবজিগুলো খেতে দিন

লাইফস্টাইল ডেস্ক : উচ্চতা নিয়ে অনেকেরই আফসোসের শেষ নেই। লম্বা না হওয়ার কারণে অনেকেই অনেক বিব্রতকর অবস্থার সম্মুখীন হয়। আর তাই এই সমস্যা এড়াতে একটু লম্বা হওয়ার জন্য অনেকের চেষ্টারও কমতি থাকে না। কিন্তু জানেন কি, খুব সহজেই আপনি লম্বা হতে পারবেন কিছু সবজি খাওয়ার মাধ্যমে। চলুন তবে দেরি না করে জেনে নেয়া যাক সেই সবজিগুলো কী কী-

১. উচ্চতা বৃদ্ধিতে সহায়কসবজিগুলোর মধ্যে ঢেঁড়স অন্যতম। ঢেঁড়সে আছে ভিটামিন, মিনারেল, কার্বোহাইড্রেট, পানি ও ফাইবার যা গ্রোথ হরমোনের কার্যক্ষমতা বাড়িয়ে উচ্চতা বাড়াতে সহায়তা করে।

২. শালগম অনেকেরই পছন্দের সবজি। এই শালগমই আপনাকে উচ্চতা বৃদ্ধি করতে সাহায্য করবে। শালগমে আছে ভিটামিন, মিনারেল, ফাইবার, প্রোটিন, এবং ফ্যাট। এই উপাদানগুলো উচ্চতা বৃদ্ধিতে সহায়ক।

৩. মটরশুঁটি ছোট বড় সবাই বেশ পছন্দ করেন। এতে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল, ফাইবার, লুটেইন ও প্রোটিন আছে যা শরীরের স্বাভাবিক বৃদ্ধিতে সহায়তা করে এবং উচ্চতা বাড়াতে সহায়ক। তবে শুকনো মটরশুঁটিতে এই সকল উপাদান উপস্থিতি থাকে না।

৪. বাঁধাকপিতে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল, আয়রন, প্রোটিন ও ফাইবার আছে। যা উচ্চতা বৃদ্ধি করার পাশাপাশি ক্যান্সার প্রতিরোধ করে থাকে।

৫. পালং শাকে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন, ফাইবার ও মিনারেল। আর এই উপাদানগুলি উচ্চতা বৃদ্ধি করে থাকে। নিয়মিত পালং শাক খেলে অল্প কিছু দিনের মধ্যে উচ্চতা বৃদ্ধি পাবে।

৬.সয়াবিনের প্রচুর পরিমাণে প্রোটিন আছে যার টিস্যু ও হাড় গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। প্রতিদিন ৫০ গ্রাম সয়াবিন খান আর দেখুন আপনার উচ্চতা কয়েক ইঞ্চি বেড়ে গেছে মাত্র কয়েক সপ্তাহেই।

৭.উচ্চতা বৃদ্ধিতে ব্রোকলির গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। সামান্য তেতো স্বাদের কারণে অনেকে ব্রোকলি পছন্দ করেন না। কিন্তু এতে রয়েছে ভিটামিন সি, ফাইবার, আয়রন, অ্যান্টিঅক্সিডেন্ট যা উচ্চতা বাড়াতে সাহায্য করে ৷


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।