২৫শে জানুয়ারি, ২০২০ ইং, শনিবার
৩০শে জমাদিউল-আউয়াল, ১৪৪১ হিজরী

গরুর নাম শুনলে লোম খাড়া হয় কেন : মোদি

প্রকাশিত: ১১:১০ পূর্বাহ্ণ , সেপ্টেম্বর ১২, ২০১৯

গরুর নাম শুনলে লোম খাড়া হয় কেন : মোদি

আন্তর্জাতিক ডেস্ক: গরু কিংবা ওম এই শব্দগুলো শুনলে কিছু মানুষ চমকে ওঠেন। তাদের লোম খাড়া হয়। এটা দুর্ভাগ্যজনক। উত্তরপ্রদেশের মথুরায় এক রোগ প্রতিরোধ কর্মসূচিতে অংশ নিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এমন মন্তব্য করেছেন। দেশটির গণমাধ্যম এনডিটিভি এ খবর জানিয়েছে।

বুধবার জাতীয় পশু রোগ নিয়ন্ত্রণ কর্মসূচিসহ আরও বেশ কিছু প্রকল্পের উদ্বোধন করে মোদি বলেন, ‘কিছু মানুষ গরু এবং ওম এর মতো শব্দ যদি শোনেন, তাহলে তাদের লোম খাড়া হয়ে যায়। তারা ভাবতে থাকেন দেশ ষোড়শ শতাব্দীতে ফিরে যাচ্ছে। পশুদের ছাড়া গ্রামীণ অর্থনীতির কথা কি কেউ বলতে পারবেন?’

তিনি আরও বলেন, ‘পরিবেশ ও প্রাণীকুল ভারতের অর্থনীতিতে সবসময়ই গুরুত্বপূর্ণ। আমরা নতুন ও শক্তিশালী ভারতের দিকে এগোতে পারব যদি প্রকৃতি ও অর্থনৈতিক অগ্রগতির মধ্যে সমতা বিধান করতে পারি।’ উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও সেখানে উপস্থিত ছিলেন ।

নতুন প্রকল্পে দেশটির ৫০ কোটি পশুকে ‘পা ও মুখের রোগের’ প্রতিষেধক দিতে ২০২৪ সাল পর্যন্ত ১২ হাজার ৬৫২ কোটি রুপি ব্যয় করবে কেন্দ্রীয় সরকার। পশুদের তালিকায় গরু, মহিষ, ভেড়া, ছাগল ও শূকর রয়েছে। কর্মসূচির আওতায় গরুদের টিকা দেয়া হবে ।

প্রধানমন্ত্রী মোদি সেখানে কৃষক ও পশু চিকিৎসকদের সঙ্গে কথা বলেন। প্লাস্টিক বর্জ্য যারা পরিষ্কার করেন তাদের সঙ্গেও কথা বলেন তিনি। বোঝান এই কাজ কতটা গুরুত্বপূর্ণ। গরুর পেটে কোনোভাবে যেন প্লাস্টিক না যায় সে বিষয়ে গুরুত্ব দেন তিনি।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।