১৬, সেপ্টেম্বর, ২০১৯, সোমবার | | ১৬ মুহররম ১৪৪১

ডিমের পিঠাপুলি তৈরির রেসিপি

প্রকাশিত: ৪:৪২ অপরাহ্ণ , সেপ্টেম্বর ১২, ২০১৯

ডিমের পিঠাপুলি তৈরির রেসিপি

সিএনআই রান্নাঘর: পিঠা বাঙ্গালির সবসময়ই একটি পছন্দের খাবার। ছোট বড় সবাই এটি খেতে পছন্দ করে। অনেকেই মনে করেন পিঠা বানানো অনেক ঝামেলার একটি কাজ। কিন্তু ঝামেলা বাদ দিয়ে খুব সহজেই তৈরি করতে পারেন ডিম দিয়ে কয়েকটি পিঠা।

বিকালের নাস্তা কিংবা টিফিনের জন্য খুব সহজেই কম সময়ে তৈরি করা যেতে পারে ডিমের তৈরি বিভিন্ন স্বাদের পিঠা।

ডিমের ঝাল পিঠা:

উপকরণ- চালের গুঁড়া (এক কাপ), হলুদ গুঁড়া (আধা চা চামচ), জিরা (পরিমাণমতো), পেঁয়াজ কুচি (আধা কাপ), আদা-রসুন বাটা (এক চা চামচ), কাঁচামরিচ কুচি (সামান্য), ডিম (২ টি), লবণ (স্বাদমতো)।

প্রস্তুত প্রণালি- প্রথমে চালের গুঁড়ার সঙ্গে হলুদ, জিরা ও লবণ মিশিয়ে নিতে হবে। এবার এতে পেঁয়াজ কুচি, আদা-রসুন বাটা, কাঁচামরিচ কুচি ও ডিম দিয়ে মেখে নিন। এর মধ্যে আধা কাপের মতো পানি দিয়ে ব্যাটার তৈরি করুন। পাঁচ মিনিটের মতো খুব ভালো করে ব্যাটার ফেটিয়ে নিন। প্যানে তেল গরম করে ডুবো তেলে ভেজে গরম গরম পরিবেশন করুন।

ডিমের বিস্কুট পিঠা:

উপকরণ-চালের গুঁড়া (১.৫ কাপ), ময়দা (১/২ কাপ) ডিম (২ টি), চিনি (১ কাপ), এলাচ, দারচিনি (২টি), সয়াবিন তেল (পরিমাণমতো)।

প্রস্তুত প্রণালী- প্রথমে চিনি, এলাচ, দারচিনি, পরিমাণমতো পানিতে কিছুক্ষণ বলগ দিয়ে একটু ঘন করে নিতে হবে। এরপর এলাচ দারচিনি ফেলে চালের গুঁড়া আর ময়দা দিয়ে ডো তৈরি করে নিন। এর মধ্যে ডিম আর তেল দিয়ে ভালোমতো ময়াম করে নিন। এরপর কুকি কাটার দিয়ে পছন্দমত কেটে নিন। ডুবো তেলে বাদামি করে ভেজে নিতে হবে।

মজাদার বিস্কুট পিঠা পরিবেশন করুন।

ডিমের খেজুর পিঠা:

উপকরণ- সুজি (১ কাপ), ময়দা (১/২ কাপ), ডিম (১টি), চিনি (স্বাদমতো), ঘি/তেল (১ টেবিল চামচ), বেকিং পাউডার (১/৪ চা চামচ), সয়াবিন তেল (ভাজার জন্য)

প্রস্তুত প্রণালি- একটি বড় পাত্রে সুজি, ময়দা, চিনি, লবণ, বেকিং পাউডার ও ঘি নিয়ে ভালো করে মেশান। এখন ডিম যোগ করে খামির তৈরি করুন। খেয়াল করবেন যাতে খামির বেশি শুকনা বা বেশি নরম না হয়ে যায়। খামির বল তৈরি করার মত নরম হতে হবে। খামির দিয়ে ছোট ছোট বল তৈরি করুন।

এখন একটি কড়াইতে তেল গরম করে পিঠার সবদিকে কড়া বাদামী রং না আসা পর্যন্ত আস্তে আস্তে ভাজুন।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।