১৬, অক্টোবর, ২০১৯, বুধবার | | ১৬ সফর ১৪৪১

চালুর দিন থেকেই পদ্মা সেতু হয়ে ভাঙ্গা পর্যন্ত চলবে ট্রেন: রেলমন্ত্রী

প্রকাশিত: ৯:০৭ অপরাহ্ণ , সেপ্টেম্বর ১৭, ২০১৯

চালুর দিন থেকেই পদ্মা সেতু হয়ে ভাঙ্গা পর্যন্ত চলবে ট্রেন: রেলমন্ত্রী

সিএনআই ডেস্ক: রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, পদ্মা সেতু চালুর দিন থেকে সেতু হয়ে ভাঙ্গা পর্যন্ত ট্রেন চলবে।আজ মঙ্গলবার রেলভবনে ভারত এবং চীন সফরের অভিজ্ঞতা তুলে ধরা উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

২০২১ সালে পদ্মা সেতু উদ্বোধনের সময়ই পদ্মা রেল সংযোগ চালুর ব্যাপারে আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন, পদ্মা সেতু হয়ে ঢাকা থেকে যশোর পর্যন্ত রেললাইনের কাজ ২০২৪ সালে শেষ হওয়ার কথা। তবে পদ্মা সেতু চালুর দিন থেকে সেতু হয়ে ভাঙ্গা পর্যন্ত ট্রেন চলবে।

বন্ধুত্বের নিদর্শন ভারত হিসাবে বিনা ভাড়ায় বাংলাদেশকে ২০ টি লোকোমোটিভ সরবরাহ করবে জানিয়ে নুরুল ইসলাম সুজন বলেন, ‘ভারত বাংলাদেশের সাথে বন্ধুত্বের নিদর্শন হিসাবে বিনা ভাড়ায় ১০ টি বিজি (ব্রড গেজ) লোকোমোটিভ এবং ১০টি এমজি (মিটার গেজ) লোকোমোটিভ বাংলাদেশকে সরবরাহ করবে।’

রেলমন্ত্রী বলেন, ভারত, চীন তথ্য প্রযুক্তি কাজে লাগিয়ে রেল খাতে অনেক এগিয়ে গেছে। ভারত, চীনের অভিজ্ঞতা কাজে লাগিয়ে আমাদের দেশের রেল ব্যবস্থাপনায় পরিবর্তন আনাই আমাদের এ সফরের মূল লক্ষ্য।’

ভারত সফরে উভয় দেশের মধ্যে সিদ্ধান্তে বিষয়ে নুরুল ইসলাম সুজন বলেন, মৈত্রী এক্সপ্রেস ট্রেনের রানিং টাইম কমিয়ে সপ্তাহে ৪ দিনের পরিবর্তে ৬দিন হবে। বন্ধন এক্সপ্রেস এক দিনের পরিবর্তে ২দিন চালানোর ব্যবস্থা নেয়া হবে।

এছাড়া বাংলাদেশ রেলওয়ের ওয়ার্কসপ সমূহের (সৈয়দপুর ও পাহাড়তলী কারখানা) আধুনিকীকরণ, বাংলাদেশ রেলওয়েতে কর্মরত কর্মকর্তা-কর্মচারিদেরকে ভারতীয় রেলওয়েতে প্রশিক্ষণ প্রদানের ব্যবস্থা সহ বঙ্গবন্ধু সেতুর পশ্চিমে অস্থায়ী কনটেইনার হ্যান্ডেলিং ইয়ার্ড স্থাপনের বিষয়ে ভারত আগ্রহ প্রকাশ করেছে বলে জানান মন্ত্রী।

রেলপথ মন্ত্রী চীন সফরের অভিজ্ঞতা তুলে ধরে বলেন, হাইস্পীড ট্রেন নির্মানের পরামর্শক প্রতিষ্ঠান সিআরডিসি কর্তৃক বাংলাদেশে চলমান ‘ঢাকা-চট্টগ্রাম ভায়া কুমিল্লা/লাকসাম দ্রুত গতির রেলপথ নির্মাণের জন্য সম্ভাব্যতা সমীক্ষা এবং বিশদ ডিজাইন’ নিয়ে কথা হয়েছে।

যমুনা নদীর উপর বঙ্গবন্ধু রেলসেতুর কাজ আগামী জানুয়ারী মাসে শুরু হবে জানিয়ে তিনি বলেন, ছাদে ভ্রমণ পুরোপুরি বন্ধ করা হবে।

এ সময় রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জেল হোসেন, মহাপরিচালক মো. শামসুজ্জামান প্রমুখ উপস্থিত ছিলেন। সূত্র: বাসস


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।