২০, অক্টোবর, ২০১৯, রোববার | | ২০ সফর ১৪৪১

বোন আছে যাদের তারা ভাগ্যবান’ গবেষণায় প্রমাণিত

প্রকাশিত: ১১:০২ পূর্বাহ্ণ , সেপ্টেম্বর ২৬, ২০১৯

বোন আছে যাদের তারা ভাগ্যবান’ গবেষণায় প্রমাণিত

একসময় পরিবার বলতে যৌথ পরিবার বোঝানো হলেও সময়ের পরিক্রমায় পরিবারগুলো আর আগের মতো নেই। এখন সব যৌথ পরিবার ভেঙে গড়ে উঠেছে ছোট পরিবার। আর এই ছোট পরিবারগুলোতে দুটির বেশি সন্তান দেখা যায় না বললেই চলে। সবকিছু মিলিয়ে নিঃসঙ্গতাকে সঙ্গী করেই বেড়ে উঠছে পরবর্তী প্রজন্ম।

অনেকে আবার সীমাবদ্ধ থাকেন একটি সন্তানে। তাই ভাইবোনের খুনসুটি, একসাথে খেলা কিংবা খাবার খাওয়ার দৃশ্য এখন আর খুব একটা দেখা যায় না। তার ওপর কন্যা সন্তানের প্রতি এখনো আমাদের দেশের অনেকের অনীহা রয়েছে। পরিবারে কন্যা সন্তানের জন্ম হওয়াকে বাড়তি বোঝা মনে করেন তারা।

তবে এবার ভিন্ন কিছু জানাচ্ছেন বিজ্ঞানীরা। একসঙ্গে বড় হওয়া ভাইবোনদের জন্য দিচ্ছেন আনন্দের বার্তা। গবেষণা বলছে, যাদের বোন আছে তারা ভাগ্যবান। ব্রিংহাম ইয়ং ইউনিভার্সিটির একদল গবেষক ৩৯৫টি পরিবারের ওপর সমীক্ষা চালিয়ে এই সিদ্ধান্তে এসেছেন।

বিজ্ঞানীরা বলছেন, ছেলে হোক বা মেয়ে তার যদি একটি বোন থাকে তবে তার আনন্দই আলাদা। আর তাই কন্যা সন্তানের জন্ম দেওয়া মোটেও মন্দ কিছু নয়। পরিবারে বোন থাকলে যে উপকারগুলো হয় তা হলো-

● একসঙ্গে বেড়ে উঠেও বোন হতে পারে সবচেয়ে কাছের বন্ধু।

● বোন থাকলে সেই শিশুর মধ্যে মায়া-মমতা ও ভালোবাসার মতো গুণ প্রকাশ পায় সবচেয়ে বেশি। এছাড়াও বোনের প্রভাবে ম্যাচিওরিটিও আসে তাড়াতাড়ি। এমনটাই দাবী বিজ্ঞানীদের।

● শুধু তাই নয়, ভাই-বোনের মধ্যে ঝগড়াও মানসিক বিকাশের জন্য অত্যন্ত উপযোগী বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা।

আপনার কি বোন আছে? তবে জেনে রাখুন, আপনি একজন ভাগ্যমান।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।