২১শে ফেব্রুয়ারি, ২০২০ ইং, শুক্রবার
২৭শে জমাদিউস-সানি, ১৪৪১ হিজরী

আবহাওয়ার পরিবর্তনে বাড়ছে ডায়রিয়ার প্রকোপ

প্রকাশিত: ১২:০১ অপরাহ্ণ , সেপ্টেম্বর ২৬, ২০১৯

আবহাওয়ার পরিবর্তনে বাড়ছে ডায়রিয়ার প্রকোপ

গাইবান্ধা জেলা হাসপাতালে হঠাৎ করেই বেড়েছে ডায়রিয়া রোগীর সংখ্যা। নারী ও শিশুসহ প্রতিদিন নতুন নতুন রোগী ডায়রিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে আসছে। গত ২৪ ঘণ্টায় নারী ও শিশুসহ ২৩ জন হাসপাতালে ভর্তি হয়েছেন।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) সকাল ৯ টার দিকে সরেজমিনে গাইবান্ধা জেলা হাসপাতালে গিয়ে দেখা যায়, হাসপাতালে রোগীর চাপ অনেক বেশি। হাসপাতালের বেড, মেঝে ও বান্দায় ডায়রিয়া আক্রান্ত রোগীদের চিকিৎসা দেয়া হচ্ছে।

হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, জেলা হাসপাতালে ডায়রিয়া রোগীর জন্য ২০টি বেড বরাদ্দ থাকলেও চিকিৎসা নিচ্ছেন অন্তত ৩৬ জন রোগী। জায়গা সংকুলান না হওয়ায় বাধ্য হয়ে মেঝেতে ও বাইরের বারান্দায় চিকিৎসা নিচ্ছেন তারা। প্রতিদিন গড়ে অন্তত ২০জন রোগী ভর্তি হওয়ায় সেবা দিতে হিমশিম খেতে হচ্ছে ডাক্তারদের।

রোগীর স্বজনরা বলছেন, হঠাৎ করে বমির সঙ্গে পাতলা পায়খানা শুরু হওয়ায় বাধ্য হয়ে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ডাক্তাররা বলছেন, হঠাৎ করে আবহাওয়ার পরিবর্তন হওয়ায় ডায়রিয়া রোগীর সংখ্যা বাড়ছে। হাসপাতালে পর্যাপ্ত খাবার স্যালাইন ও প্রয়োজনীয় ঔষধের সরবরাহ রয়েছে। কোনো রোগীকে বাইরে থেকে ঔষধ কিনতে হচ্ছে না। হাসপাতাল থেকে রোগীদের সেবা দেয়া হচ্ছে। ডায়রিয়া রোগ থেকে বাঁচতে ব্যক্তিগত স্বাস্থ্য বিধি মেনে চলার পাশাপাশি খাবারের সচেতনতা বাড়াতে হবে।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।