১৯, অক্টোবর, ২০১৯, শনিবার | | ১৯ সফর ১৪৪১

জাপান-বাংলাদেশ দ্বিপাক্ষিক বাণিজ্য দিন দিন বৃদ্ধি পাচ্ছে: রাবাব ফাতিমা

প্রকাশিত: ৬:০৫ অপরাহ্ণ , অক্টোবর ৩, ২০১৯

জাপান-বাংলাদেশ দ্বিপাক্ষিক বাণিজ্য দিন দিন বৃদ্ধি পাচ্ছে: রাবাব ফাতিমা

জাপানের টোকিওতে ‘ফ্যাশন ওয়ার্ল্ড টোকিও-২০১৯’-এ অংশ নিয়েছে বাংলাদেশ। জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা সকালে মেলায় বাংলাদেশের স্টলগুলো পরিদর্শন করেন এবং ব্যবসায়ীদের সঙ্গে আয়োজন সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে কথা বলেন। বুধবার (২ অক্টোবর) থেকে এ প্রদর্শনী শুরু হয়েছে।

মেলার পাশাপাশি বুধবার সকালে মেলার সেমিনার ভেন্যুতে ‘জাপানে-বাংলাদেশের পোশাক শিল্পের সম্ভাবনা’ শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়। বাংলাদেশ দূতাবাস, বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয় এবং রফতানি উন্নয়ন ব্যুরোর উদ্যোগে আয়োজিত সেমিনারে সহযোগিতা করে জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশন (জেট্রো), ইউনাইটেড ন্যাশনস ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ইউনিডো), জাপান ও টোকিও চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, জাপান-বাংলাদেশ কমিটি ফর কমার্শিয়াল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশন এবং জাপান টেক্সটাইল ইম্পোরটারস অ্যাসোসিয়েশন। শতাধিক জাপানি ক্রেতাপ্রতিষ্ঠান সেমিনারে যোগদান করে।

সেমিনারে দেয়া স্বাগত বক্তব্যে রাষ্ট্রদূত রাবাব ফাতিমা বলেন, বাংলাদেশি বিভিন্ন কোম্পানি তাদের উৎপাদিত উন্নতমানের দ্রব্যসামগ্রী নিয়ে জাপানের বিভিন্ন মেলা ও প্রদর্শনীতে নিয়মিত অংশগ্রহণ করে আসছে, যা জাপানে বাজার প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। তিনি বলেন, জাপান-বাংলাদেশ দ্বিপাক্ষিক বাণিজ্য দিন দিন বৃদ্ধি পাচ্ছে। জাপান বাংলাদেশের জন্য এশিয়ায় প্রথম এবং বিশ্বে সপ্তম রফতানি গন্তব্য। এই মেলা জাপান-বাংলাদেশ বাণিজ্য সম্পর্ক আরও গভীর করতে সহায়তা করবে বলে আশাবাদ ব্যক্ত করেন রাষ্ট্রদূত।

সেমিনারে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন জাপানের অর্থনীতি, বাণিজ্য এবং শিল্প মন্ত্রণালয়ের পরিচালক ইয়াসুজিরো মিয়াকে, ইউনিডোর ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অফিসার মিজ ইকুয়ে তোশিনাগা এবং মারুহিসা কোম্পানির প্রেসিডেন্ট মাশাহিরো হিরাইশি। আলোচকরা বাংলাদেশে বিনিয়োগের উপযুক্ত পরিবেশ এবং বাংলাদেশ সরকার প্রদত্ত সুযোগ সুবিধার কথা সবার কাছে তুলে ধরেন।

টোকিও বিগ সাইটের দক্ষিণ হলে অনুষ্ঠিত ‘ফ্যাশন ওয়ার্ল্ড টোকিও-২০১৯’ মেলায় এবার বাংলাদেশ থেকে প্রায় ৪০টি উদ্যোক্তা প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে। বাংলাদেশ প্যাভিলিয়নে বাংলাদেশের পোশাক ও চামড়া শিল্পপ্রতিষ্ঠান তাদের আধুনিক, রুচিসম্মত ও উন্নতমানের দ্রব্যাদির প্রদর্শন করছে। টোকিওর বাংলাদেশ দূতাবাসের সার্বিক সহযোগিতায় বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয় ও রফতানি উন্নয়ন ব্যুরো মেলায় বাংলাদেশে উদ্যোক্তাদের নেতৃত্ব দিচ্ছেন।

অংশগ্রহণকারী ব্যবসায়ীা আশা করছেন, এই আয়োজন জাপানিসহ অন্যান্য দেশের ব্যবসায়ীদের সঙ্গে পরিচয়, মতবিনিময় এবং অধিক সংখ্যক ক্রেতা-প্রতিষ্ঠানের দৃষ্টি আকর্ষণ করতে সাহায্য করবে। বাংলাদেশি ব্যবসায়ীরা মনে করেন, মেলাটি দুদেশের ব্যবসায়ীদের মধ্যে যোগাযোগের অন্যতম প্ল্যাটফর্ম হিসেবে রূপ নেবে।

মেলায় বাংলাদেশ প্যাভিলিয়নে প্রচুর দর্শক সমাগম দেখা যায়। ৪ অক্টোবর পর্যন্ত মেলাটি চলবে।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।