১৬, অক্টোবর, ২০১৯, বুধবার | | ১৬ সফর ১৪৪১

সৌদি আরবে রহস্যময় সভ্যতার সন্ধান

প্রকাশিত: ১১:৪৯ পূর্বাহ্ণ , অক্টোবর ৫, ২০১৯

সৌদি আরবে রহস্যময় সভ্যতার সন্ধান

সৌদি আরবের একাংশে প্রথমবারের মতো গভীর প্রত্নতাত্ত্বিক জরিপ শুরু করেছে একদল গবেষক। উদ্দেশ্য- একসময় সেই অঞ্চলে বসবাসকারী এক রহস্যময় সভ্যতার বিষয়ে বিস্তৃত তথ্য সংগ্রহ।

নবতায়িয়ান সংস্কৃতি নামে পরিচিত সেই সভ্যতার অত্যন্ত জটিল ও উন্নত কিছু পাথরের স্মৃতিস্তম্ভ প্রাচীন যুগের সাক্ষ্য দিলেও এখনও অনেক কিছুই অনাবিষ্কৃত রয়ে গেছে।

সৌদি আরবের আল উলার শিলাকীর্ণ মরুভূমি কুচকুচে কালো আকাশের জন্য পরিচিত। এখানে দেখতে আসা মানুষজন কোনো ধরনের আলোক দূষণ ছাড়াই মহাজাগতিক বস্তু পর্যবেক্ষণ করতে পারে। এ ছাড়া বহু বছর আগে হারিয়ে যাওয়া নবতায়িয়ান সভ্যতার বাস ছিল এ অঞ্চলে। খ্রিস্টপূর্ব ১০০ বর্ষ থেকে শুরু করে পরবর্তী ২০০ বছর টিকেছিল এ সভ্যতা। নবতায়িয়ান শাসকরা তাদের সাম্রাজ্য শাসন করতেন জর্ডানের মনোমুগ্ধকর শহর পেত্রা থেকে। আল উলায় তারা দ্বিতীয় রাজধানী হেগ্রা (আধুনিক নাম মাদায়িন সালেহ) স্থাপন করেছিল। সৌদি আরবের উত্তর-পশ্চিমাঞ্চলের ৩৩শ’ বর্গকিলোমিটার এলাকায় দুই বছরব্যাপী একটি জরিপ প্রকল্পে প্রাথমিকভাবে ৬০ জন বিশেষজ্ঞের একটি আন্তর্জাতিক দল কাজ শুরু করেছে। এর মধ্য দিয়ে প্রথমবারের মতো এতবড় এলাকায় বৈজ্ঞানিক পদ্ধতি অনুসরণ করে প্রক্রিয়াগতভাবে খতিয়ে দেখা হচ্ছে। বিবিসি।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।