১৬, অক্টোবর, ২০১৯, বুধবার | | ১৬ সফর ১৪৪১

হোয়াটসঅ্যাপে ডাবল-ফ্রি!

প্রকাশিত: ৩:০৩ অপরাহ্ণ , অক্টোবর ৬, ২০১৯

হোয়াটসঅ্যাপে ডাবল-ফ্রি!

ফেসবুক মালিকানাধীন জনপ্রিয় ম্যাসেঞ্জার হোয়াটসঅ্যাপে জিফ ফাইল পাঠিয়ে ডিভাইসের অ্যাকসেস নিয়ে সকল তথ্য চুরি করা যাবে-এমন ত্রুটি পাওয়া গিয়েছে। এ ধরনের ত্রুটিকে মেমোরি করাপশন ত্রুটি বলা হয়। এর মাধ্যমে অ্যাপ্লিকেশন ক্র্যাশ করে ডিভাইসে অ্যাকসেস নেয় হ্যাকাররা। তবে হোয়াটসঅ্যাপ এই ত্রুটির নাম দিয়েছে ডাবল-ফ্রি।

গবেষকরা বলেন, হোয়াটসঅ্যাপের ২.১৯.২৩০ সংস্করণ পর্যন্ত এই ত্রুটি কার্যকর। এই ত্রুটির জন্য ২.১৯.২৪৪ সংস্করণ প্যাচ উন্মুক্ত করা হয়েছে। অ্যান্ড্রয়েড ৮.১ ও ৯.০ সংস্করণে এই ত্রুটি কার্যকর হলেও ৮.০ ও তার আগের সংস্করণের অ্যান্ড্রয়েড ওএস ব্যবহারকারীরা এই বিপদ থেকে মুক্ত রয়েছেন। তবে পুরনো সংস্করণেও আক্রমণ করতে পারে এ ডাবল-ফ্রি বাগটি।

মূলত এই ত্রুটি হোয়াটসঅ্যাপের গ্যালারি ভিউ অপশনে রয়েছে। গ্যালারির ছবি, ভিডিও এবং জিফের প্রিভিউ দেখানোই গ্যালারি ভিউয়ের কাজ। প্রথমে ডাবল-ফ্রি বাগটি গ্যালারিতে প্রবেশ করে গ্যালারি ওপেন না করা পর্যন্ত অপেক্ষা করে। গ্যালারি ওপেন করলেই এটি সিস্টেম ম্যালক নামে একটি ফাংশনকে কল করে, যার ফলে অ্যাপ একসময় ক্র্যাশ করে এবং হ্যাকার ডিভাইসে অ্যাকসেস নিয়ে নেয়।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।