১৬, অক্টোবর, ২০১৯, বুধবার | | ১৬ সফর ১৪৪১

ত্বকের যত্নে মাটি

প্রকাশিত: ৩:৩২ অপরাহ্ণ , অক্টোবর ৬, ২০১৯

ত্বকের যত্নে মাটি

তৈলাক্ত ত্বকে সহজেই ব্রণ, অ্যালার্জি দেখা দেয়। আবার এমন ত্বকে খুব সহজে ধুলোবালি আটকে যায় বলে মুখ দ্রুত ময়লা হয়ে যায়। এজন্যই তৈলাক্ত ত্বকের জন্য চাই বাড়তি সুরক্ষা।

যাদের ত্বক তৈলাক্ত তাদের ত্বকের যত্নে মাটির মাস্ক ব্যবহারের পরামর্শ দেন বিউটিশিয়ানরা। এই মাটি কিন্তু ত্বকের যত্নে বেশ উপকারী। এছাড়া মাটির মাস্ক বেশ সহজলভ্য বলে এর জন্য বেশি খাটারও প্রয়োজন নেই।

কেন ব্যবহার করবেন মাটির মাস্ক? চলুন জেনে নিই এর কিছু উপকারিতা সম্পর্কে- 

মাটির মাস্ক সহজেই মুখ থেকে ব্রণ দূর করে। এটি ত্বক থেকে মৃত কোষ তুলে নিয়ে আসে।

এই মাস্ক মুখের ত্বকের অভ্যন্তরীণ রক্ত চলাচল স্বাভাবিক রাখে। পাশাপাশি ত্বককে তৈলাক্ত হওয়া থেকে আটকায়। তবে এই মাস্ক খুব বেশি ব্যবহার করা যাবে না। তাহলে ত্বক অতিরিক্ত রুক্ষ হয়ে যাবে। সপ্তাহে একদিন মুলতানি মাটির মাস্ক ব্যবহার করতে পারেন।

মুলতানি মাটির সঙ্গে অল্প একটু পানি আর কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নিন। এই মিশ্রণ আধা ঘণ্টা রেখে দিন। এরপর মুখে লাগান। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

শুধু মুলতানি মাটি নয়, ত্বকের যত্নে ব্যবহৃত হয় এমন আরও কিছু মাটি পাওয়া যায় বাজারে। নিজের ত্বকের ধরন অনুযায়ী সেগুলো ব্যবহার করুন।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।