১৬, অক্টোবর, ২০১৯, বুধবার | | ১৬ সফর ১৪৪১

হঠাৎ যদি লিফট ছিঁড়ে যায়

প্রকাশিত: ১:৩১ অপরাহ্ণ , অক্টোবর ৭, ২০১৯

হঠাৎ যদি লিফট ছিঁড়ে যায়

তথ্যপ্রযুক্তি ডেস্কঃ আজকাল বহুতল ভবনের সংখ্যা বেড়েই চলছে, সেসঙ্গে বাড়ছে লিফটের ব্যবহার। প্রযুক্তির সেরা আবিষ্কারগুলোর মধ্যে এটি একটি। কম সময় বেশি তলা ওপরে উঠতে লিফটের বিকল্প নেই। প্রায়ই শোনা যায়, যান্ত্রিক ত্রুটির কারণে লিফট ছিঁড়ে বিপত্তি ঘটেছে।

লিফটে উঠলে সতর্ক অবস্থানে থাকা উচিত যে কারোর। আর হুট করে যদি লিফট ছিঁড়ে যায়? কী করবেন তখন? চলুন জেনে নিই এমন পরিস্থিতিতে আপনার করণীয়-

ভুলেও লাফ দিতে যাবেন না। বেশি লাফালাফি করলে লিফট আরও বেশি গতিতে আছড়ে পড়বে। আর লাফ দেওয়ার ফলে আপনি মাথায় আঘাতও পেতে পারেন।

লিফট যখন ছিঁড়ে পড়ে যেতে থাকবে তখন দ্রুত চিত হয়ে দুই হাত ও দুই পা ছড়িয়ে লিফটের মেঝেতে শুয়ে পড়ুন। এটি নিজেকে বাঁচানো সবচেয়ে নিরাপদ কৌশল। সোজা হয়ে দাঁড়িয়ে থাকলে ক্ষতির পরিমাণ বেশি হতে পারে।

লিফটে যদি অনেক বেশি মানুষ থাকে তবে লিফটের মেঝেতে বসে পড়ুন। কেননা, দাঁড়িয়ে থাকলে অস্থিতে যে পরিমাণ চাপ পড়ার সম্ভাবনা থাকে বসে থাকলে তার চেয়ে কম চাপ পড়ে। আর যদি বসার মতো জায়গা না থাকে তবে চেষ্টা করুন অন্তত হাঁটু কিছুটা হলেও বাঁকা করে রাখতে। এতে পায়ে আঘাত কম পাবেন।

দুর্ঘটনা যেকোনো সময় ঘটতে পারে। ভয় না পেয়ে সাহস রাখুন। এতে ক্ষতি কম হবে।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।