২০, অক্টোবর, ২০১৯, রোববার | | ২০ সফর ১৪৪১

বান্দার যে সহজ কাজে আল্লাহ সন্তুষ্ট হয়ে যান

প্রকাশিত: ১১:১৯ পূর্বাহ্ণ , অক্টোবর ৯, ২০১৯

বান্দার যে সহজ কাজে আল্লাহ সন্তুষ্ট হয়ে যান

ধর্মীয় ডেস্কঃ দুনিয়াতে বান্দার সবচেয়ে বড় পাওয়া হচ্ছে মহান আল্লাহর সন্তুষ্টি। তাই বান্দার জন্য আল্লাহর সন্তুষ্টি লাভের আমল অনেক বেশি জরুরি। কেননা আল্লাহর সন্তুষ্টিতেই রয়েছে দুনিয়া ও পরকালের চূড়ান্ত সফলতা।

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মুমিন-মুসলমানের জন্য অনেক ছোট ছোট আমল বর্ণনা করেছেন। যে সব আমলের কারণে বান্দার আল্লাহর রহমত লাভ করবেন। আল্লাহর সন্তুষ্টি লাভ করবেন। যে রহমত ও সন্তুষ্টির কারণে পাবেন দুনিয়া ও পরকালের সফলতা।

উম্মতের জন্য এমনই একটি ছোট আমলের কথা বলেছেন প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম। যে আমলটি সকাল-সন্ধ্যায় নিয়মিত করলে আল্লাহ তাআলা বান্দার প্রতি রাজি-খুশি থাকবেন। আর তাহলো-

رَضِيتُ بِاللَّهِ رَبًّا وَبِالإِسْلاَمِ دِينًا وَبِمُحَمَّدٍ صلى الله عليه وسلم نَبِيًّا
উচ্চারণ : রদিতুবিল্লাহি রব্বাও ওয়া বিল ইসলামি দিনাও ওয়া বি মুহাম্মাদিন (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামা) নাবিয়্যা। (মুসনাদে আহমদ, তিরমিজি, মিশকাত)
অর্থ : ‘আমি আল্লাহকে প্রতিপালক হিসাবে, ইসলামকে দ্বীন হিসাবে এবং মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে নবি হিসাবে পেয়ে খুশি হয়েছি।

আমলের গুরুত্ব
হজরত ছাওবান রাদিয়াল্লাহু আনহু বলেন, যে ব্যক্তি সকাল-সন্ধ্যায় নিয়মিত এই দোয়াটি তিনবার পড়বে, তাকে সন্তুষ্ট করা আল্লাহ তায়ালার দায়িত্ব হয়ে যায়।’ অর্থাৎ আল্লাহ তাআলা ওই বান্দার সব ইবাদত-বন্দেগি কবুল করে তার ওপর সন্তুষ্ট হয়ে যাবেন।

সুতরাং মুমিন-মুসলমানের উচিত, নিয়মিত সকালে ফজরের ফরজ নামাজের পর ৩ বার এবং সন্ধ্যায় মাগরিবের নামাজের পর ৩ বার এ দোয়াটি পড়া।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে ছোট্ট এ আমলটি নিয়মিত পালন করার মাধ্যমে আল্লাহর সন্তুষ্টি লাভের তাওফিক দান করুন। আমিন।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।