১২, নভেম্বর, ২০১৯, মঙ্গলবার | | ১৪ রবিউল আউয়াল ১৪৪১

আবরার হত্যায় জাতিসংঘের শোক প্রকাশ

প্রকাশিত: ৩:২৪ অপরাহ্ণ , অক্টোবর ৯, ২০১৯

আবরার হত্যায় জাতিসংঘের শোক প্রকাশ

ন্যাশনাল ডেস্ক: নিজের মত প্রকাশের অভিযোগে বুয়েটের তরুণ ছাত্র আবরার ফাহাদ হত্যায় গভীর শোক ও তীব্র নিন্দা প্রকাশ করেছে জাতিসংঘ।

বুধবার জাতিসংঘের আবাসিক সমন্বয়কের অফিস থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়, বছরে পর বছর ক্যাম্পাসের সহিংসতায় বহু  মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। ঝরেছে বহু প্রাণ। কিন্তু এসব ঘটনায় দায়ীরা দৃশ্যত পায় দায়মুক্তি। অভিযুক্ত হত্যাকারীদের কর্তৃপক্ষ গ্রেপ্তার করেছে এ বিষয়টিতে নোট নিয়েছে জাতিসংঘের বাংলাদেশ অফিস।

ওই বিবৃতিতে আরো বলা হয়, জাতিসংঘ এ ঘটনায় নিরপেক্ষ তদন্ত উৎসাহিত করে, যাতে সুষ্ঠু প্রক্রিয়ায় ন্যায়বিচারের পথ করে দেয় এবং একই সঙ্গে ভবিষ্যতে এমন ঘটনার প্রতিরোধ নিশ্চিত হয়। বিবৃতিতে আরো বলা হয়, মুক্তভাবে কথা বলা হলো মানুষের মানবাধিকার। এ জন্য কাউকে হয়রানি করা, নির্যাতন করা অথবা কাউকে হত্যা করা উচিত নয়।

এদিকে,আবরার হত্যাকাণ্ডে উদ্বেগ প্রকাশ করেছেন বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী মিয়া সেপ্পো। এ সময় আবরার হত্যাকাণ্ডের সুষ্ঠু তদন্ত ও বিচারের দাবি জানান তিনি।

মিয়া সে‌প্পো বলেন, বুয়েটের শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকাণ্ডে আমরা ব্যথিত- এই হত্যাকাণ্ডের আমরা সুষ্ঠু তদন্ত ও বিচার দাবি করছি। এ বিষয়ে জাতিসংঘ থেকে একটি বিবৃতিও দেয়া হয়েছে বলে জানান তিনি।

এছাড়া বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার ঘটনায় বিস্মিত ও মর্মাহত বলে জানিয়েছে যুক্তরাজ্য।

যুক্তরাজ্য হাইকমিশনের এক বার্তায় বলা হয়, বুয়েটে ঘটে যাওয়া ঘটনায় আমরা বিস্মিত ও মর্মাহত। যুক্তরাজ্য বাকস্বাধীনতা, গণমাধ্যমের স্বাধীনতা, মানবাধিকার ও আইনের শাসন প্রসঙ্গে নিঃশর্তভাবে অঙ্গীকারাবদ্ধ।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।