১১, নভেম্বর, ২০১৯, সোমবার | | ১৩ রবিউল আউয়াল ১৪৪১

এবার গণধর্ষণের আসামির পক্ষ নেয়ায় আইনজীবীকে বহিষ্কার

প্রকাশিত: ৮:০৭ অপরাহ্ণ , অক্টোবর ৯, ২০১৯

এবার গণধর্ষণের আসামির পক্ষ নেয়ায় আইনজীবীকে বহিষ্কার

সিএনআই ডেস্ক: বুয়েটের ছাত্র আবরার ফাহাদ হত্যাকাণ্ডে অভিযুক্ত আসামি মুজাহিদের পক্ষে আইনি লড়াইয়ে অংশ নেয়া আইনজীবী মোর্শেদা খাতুন শিল্পীকে বহিষ্কারের পর জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম থেকে আরেক আইনজীবীকে বহিষ্কার করেছে বিএনপি।

বহিষ্কৃত আইনজীবীর নাম আশেক-এ-রসুল। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় নোয়াখালীর সুবর্ণচর এলাকায় গৃহবধূ গণধর্ষণ মামলায় অভিযুক্ত আসামির পক্ষে আইনি লড়াইয়ে অংশ নেন তিনি।

আজ বুধবার (৯ অক্টোবর) বিকেলে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান, সংগঠনবিরোধী তৎপরতার জন্য বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের কেন্দ্রীয় আহ্বায়ক কমিটির সদস্য আইনজীবী আশেক-এ-রসুলকে সংগঠনের সব পর্যায়ের পদ থেকে বহিষ্কার করা হয়েছে। এখন থেকে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সাংগঠনিক কার্যক্রমের সঙ্গে তার কোনো সম্পর্ক থাকবে না।

এর আগে মঙ্গলবার (৮ অক্টোবর) দিবাগত রাত দেড়টার দিকে মোর্শেদা খাতুন শিল্পীর বহিষ্কারের কথা জানানো হয়।

গত শুক্রবার (৪ অক্টোবর) সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী খন্দকার মাহবুব হোসেনকে আহ্বায়ক এবং বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা অ্যাডভোকেট ফজলুর রহমানকে সদস্য সচিব করে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের ১৭৯ সদস্যের নতুন কমিটি করে বিএনপি।

নবগঠিত আহ্বায়ক কমিটিতে একজন জ্যেষ্ঠ যুগ্ম আহ্বায়ক, ৯ জন যুগ্ম আহ্বায়ক এবং ১৬৭ জন সদস্য রাখা হয়। অ্যাডভোকেট মোর্শেদা খাতুন শিল্পী এবং অ্যাডভোকেট আশেক-এ-রসুল এই কমিটির সদস্য। কমিটি ঘোষণার পরবর্তী ৯০ দিনের মধ্যে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের পূর্ণাঙ্গ কমিটি গঠনের কথা রয়েছে।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ছাত্র আবরার ফাহাদ হত্যা মামলার আসামি মুজাহিদুলের পক্ষে আইনি লড়াইয়ে অংশ নেয়ায় মোর্শেদা খাতুন শিল্পী সামাজিক মাধ্যমে তীব্র সমালোচনার শিকার হন। পাশাপাশি সুবর্ণচরের গৃহবধূ গণধর্ষণের আসামির পক্ষে আইনি লড়াইয়ে অংশ নেয়ায় অ্যাডভোকেট আশেক-এ-রসুলের নামও উঠে আসে। সেখানে বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম থেকে তাদের বহিষ্কারের দাবি ওঠে। তবে আবরার হত্যায় অভিযুক্তের পক্ষে আইনি লড়াইয়ে অংশ নেয়ার কারণে শিল্পীকে এবং গণধর্ষণ মামলার আসামির পক্ষে আশেক-এ-রসুল আইনি লড়াইয়ে অংশ নেয়ায় এই দুজনকে বহিষ্কার করা হয়েছে কি না-সে বিষয়ে বিএনপির পক্ষ থেকে স্পষ্টভাবে কিছু বলা হয়নি।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।