১৩, নভেম্বর, ২০১৯, বুধবার | | ১৫ রবিউল আউয়াল ১৪৪১

প্রথম দিন কর্মক্ষেত্রে আত্মবিশ্বাসী হতে করনীয়

প্রকাশিত: ১০:৫৪ অপরাহ্ণ , অক্টোবর ১৮, ২০১৯

প্রথম দিন কর্মক্ষেত্রে আত্মবিশ্বাসী হতে করনীয়

সিএনআই ডেস্ক:  প্রথম দিন কর্মক্ষেত্রে আত্ববিশ্বাসী হতে করনীয় বর্তমান সময়ে ভাল চাকরি পাওয়া বেশ প্রতিযোগীতামুলক হয়ে পড়েছে। একটি নতুন চাকরি শুরু করা অনেকের পক্ষে ভীতিকর মনে হতে পারে তবে প্রথম দিনটি উপভোগ করার চেষ্টা করুন।প্রথম দিন কর্মক্ষেত্রে আত্মবিশ্বাসী হওয়ার ছয়টি উপায়-

১. আপনি কেন নির্বাচিত হয়েছেন তা মনে রাখবেন:

আপনি যদি এই নতুন কাজটি সম্পর্কে সত্যিই নার্ভাস বোধ করেন তবে মনে রাখবেন আপনি কিভাবে এই চাকরিটি পেলেন।সকল প্রতিযোগী প্রার্থীকে পেছনে ফেলে আপনি এই কাজের জন্য সেরা ব্যক্তি হিসাবে নির্বাচিত হয়েছেন। সুতরাং আপনার নিয়োগকর্তা চান আপনি সফল হন!

২.প্রথম দিনটির জন্য আগে থেকে পরিকল্পনা করুন:

জয়েন করার আগে এইচআর ডিপার্টমেন্ট এর কাছ থেকে অফিসের ড্রেস কোড, অফিস টাইমিং এবং প্রয়োজনীয় কি কি ডকুমেন্ট লাগবে ইত্যাদি বিষয়ে জেনে নিন।চাকরির প্রথম দিন অফিসে দেরীতে পৌঁছানো কোন ভাবেই ইচিত হবে না।এছাড়াও, আপনার প্রথম দিনটির আগেই নিজের প্রতিষ্ঠানের কালচার এবং মালিক সম্পর্কে যতটা সম্ভব তথ্য কোম্পানির ওয়েবসাইট এবং আপনার নেটয়ার্কের পরিচিতজনের কাছ থেকে জেনে নিন, যা আপনাকে প্রথম দিন অফিসে আত্ববিশ্বাসী থাকতে অনেক সহায়তা করবে।

৩. অফিসে ইতিবাচক মনোভাব বজায় রাখুন:

সর্বদা ইতিবাচক দৃষ্টিভঙ্গি বজায় রাখবেন যা কিনা আপনার সম্পর্কে আপনার কলিগদের ফার্স্ট ইম্প্রেশন তৈরীতে প্রভাবিত করবে।মনে রাখবেন ফার্স্ট ইম্প্রেশন তৈরীর জন্য আপনি দ্বিতীয়বার সুযোগ পাবেন না।আপনার টিমের এবং এই প্রতিষ্ঠানের একজন সদস্য হতে পেরে আপনি খুশী এবং গর্বিত তা আপনার আচরণে প্রকাশ করুন। আপনার ব্যক্তিগত সমস্যাগুলি নিয়ে অফিসে চিন্তা করবেন না, ওগুলু বাসায় রেখে আসতে হবে।

৪. পরিচিত হবেন এবং নাম মনে রাখবেন:

আপনার টিম লিডার সম্ভবত আপনার টিমের সহকর্মীদের সাথে আপনাকে পরিচয় করিয়ে দিবেন তবে অন্যদের সাথে নিজে থেকে পরিচিত হতে দ্বিধা বোধ করবেন না। এমনকি যদি তারা ভিন্ন ডিপার্টমেন্টে কাজ করেন তবুও কেননা, ভবিষ্যতে আপনাকে তাদের সাথে কাজ করতে হতে পারে। সবার সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক হওয়া ভাল!আপনার টিমের সকল সদস্যের নাম মনে রাখার চেষ্টা করুন। যদিও এটি কঠিন, সুতরাং আপনি যদি কোনও ব্যক্তির নাম ভুলে যান তবে বিনয়ের সাথে আবার জিজ্ঞাসা করুন। প্রথম দিন হিসেবে কেউ আপত্তি করবে না।

৫. প্রথম দিন প্রশ্ন জিজ্ঞাসা করুন:

চাকরির প্রথম দিনই আপনি সবকিছু জানবেন এমনটা আপনার কাছে কেউ প্রত্যাশা করেনা, তাই আপনার যখন প্রয়োজন হবে তখন বিনা দ্বিধায় প্রশ্ন জিজ্ঞাসা বা সহায়তা চাইতে পারেন। আপনি কী করবেন বা কীভাবে করবেন এটি সম্পর্কে যদি শতভাগ পরিষ্কার না হন তবে কাজের শুরুতে স্পষ্টতার জন্য জিজ্ঞাসা করা ভাল।এছাড়াও, চাকরীর প্রথম দিনে আপনাকে বিজনেস সম্পর্কে যারা বিভিন্ন বিষয়ে অবগত করেছেন তাদের প্রতি আপনার কৃতজ্ঞতা প্রকাশ করুন। কৃতজ্ঞতা প্রদর্শন অবশ্যই কলিগদের মাঝে আপনার সম্পর্কে একটি ইতিবাচক ধারনা তৈরী করবে।

৬. নিজেকে এবং নতুন চাকরিকে উপভোগ করুন:

আপনার প্রথম দিনটি উপভোগ্য হওয়া উচিত। প্রথম দিনই আপনাকে অনেক কাজ করার দরকার নেই বরং আপনি মানুষকে জানতে এবং আপনার পরবর্তী কয়েক মাসের জব রেস্পনসিবিলিটি জানার চেস্টা করুন।

এত বেশি চাপ দেওয়া যাবে না যাতে করে আপনি ফান করতে ভুলে যান, একটি নতুন কাজ শুরু করা কঠিন হতে পারে, তবে কর্তৃপক্ষ এটা জানেন যে নতুন কাজের শুরুতে খাপ খাইয়ে নিতে কিছুটা সময় লাগে। আপনি পরিস্থিতি অবজার্ভ করুন এবং শেখার জন্য সময় নিন।

-লেখক:
এস এম আহবাবুর রহমান
এইচআর প্রফেশনাল এন্ড ক্যারিয়ার কোচ


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।