১৫, নভেম্বর, ২০১৯, শুক্রবার | | ১৭ রবিউল আউয়াল ১৪৪১

ইলিশ না পেয়ে তসলিমা নাসরিনের চরম ক্ষোভ

প্রকাশিত: ১০:২১ পূর্বাহ্ণ , অক্টোবর ২১, ২০১৯

ইলিশ না পেয়ে তসলিমা নাসরিনের চরম ক্ষোভ

সিএনআই ডেস্ক: বাংলাদেশ থেকে ভারতে ৫০০ টন ইলিশ রফতানির পর তা না খেতে পেয়ে আফসোস প্রকাশ করেছেন তসলিমা নাসরিন। নিজের ভেরিফাইড ফেসবুকে এক স্ট্যাটাসে তিনি ভারতে এই ইলিশের চড়া দাম এবং তা পরে বাজার থেকে উধাও হয়ে যাওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন। প্রশ্ন রেখেছেন ভারতের ব্যবসায়ীদের সততার। আর আক্ষেপ করে বলেছেন, কতকাল পদ্মার ইলিশ খাই না।

বাংলাদেশ জার্নালের পাঠকদের জন্য তসলিমা নাসরিনের স্ট্যাটাসটি হুবহু নিচে দেয়া হলো-

‘৫০০ টন ইলিশ যে বাংলাদেশ পাঠালো পশ্চিমবঙ্গে, সেই মাছের চেহারা কেউ কি দেখেছে? সব মাছ শুনেছি বর্ডারের কাছেই পচে পড়েছিল। কারণ, পশ্চিমবঙ্গের কারা ট্রাক থেকে মাছ নামাবে, এ নিয়ে নাকি লড়াই চলছিল। মীমাংসাও হয়নি, মাছও নামানো হয়নি। আবার শুনি, পচে-টচে যায়নি। ইলিশ ঠিকই কলকাতায় এসেছে। ৪০০ টাকার ইলিশ ২,১০০ টাকায় বিক্রি হয়েছে সাত দিন। এরপর কলকাতার বাজার থেকে ইলিশ উধাও। আড়তদাররা নাকি সব লুকিয়ে রেখেছে, পরে ৩,৫০০ টাকায় পদ্মার ইলিশ বিক্রি করবে।’

‘বাহ! বাঙালি ব্যবসা ভালো জানে তাহলে! মিষ্টির বিশ্বব্যাপী ব্যবসাটা কী কারণে তবে করতে পারলো না! কোথাকার ভুজিয়াওয়ালা হলদিরাম নিয়ে নিল ব্যবসাটা! ব্যবসা করতে এলে শুধু কুবুদ্ধি থাকলে হয় না, কিছুটা সুবুদ্ধিও থাকতে হয়।’

‘দিল্লিতে ৫০০ টন ইলিশের একটিও এসে পৌঁছোয়নি। এর কোনও মানে হয়? গুজরাটের, উড়িষ্যার, বার্মার, কোলাঘাটের, ডায়মন্ড হারবারের ইলিশ খেয়ে খেয়ে ক্লান্ত। পদ্মার ইলিশ কতকাল খাইনি! পদ্মার ইলিশ না খেলে সত্যিকার ইলিশ খাওয়া হয় না।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।