১৭, নভেম্বর, ২০১৯, রোববার | | ১৯ রবিউল আউয়াল ১৪৪১

শিশুর বমি কেন হয়?

প্রকাশিত: ৫:৫৫ অপরাহ্ণ , অক্টোবর ২১, ২০১৯

শিশুর বমি কেন হয়?

সিএনআই ডেস্কঃ  শিশুর বমি সাধারণত বয়স ভেদে বিভিন্ন কারণে হতে পারে। যেমন, নবজাতকের বমির কারণের মধ্যে প্রধাণত দেখা যায়, জন্মের সময় মায়ের কাছ থেকে কিছু রক্ত সে খেয়ে ফেলে। সেটি গিয়ে তার পাকস্থলীতে আলসার তৈরি করতে পারে বা গ্যাসট্রাইটিস তৈরি করতে পারে। সেখান থেকে বমি হতে পারে।

এ ছাড়া দেখা যায়, নবজাতককে বারবার খাওয়ানোর কারণে সে বমি করছে। বড় বাচ্চাদের দেখা যায়, যেটি হয়, সেটি হলো, গ্যাসট্রোএনট্রাইটিস। বমি দিয়ে শুরু হয়, এরপর পাতলা পায়খানাও হতে পারে। সাধারণত দেখা যায়, ভাইরাস অথবা ব্যাকটেরিয়া দিয়ে এটি হয়। এ ছাড়া যারা দুই বছরের নিচের বাচ্চা, তাদের ক্ষেত্রে গ্যাসো ইসোফেগাল রিফ্লাক্স বলি, পাকস্থলী ও খাদ্যনালি দুর্বল থাকার জন্য এমন হতে পারে। খাওয়ানোর পরে যদি তাকে সঙ্গে সঙ্গে শুইয়ে দেওয়া হয়, তাহলে এটি বের হয়ে চলে আসতে পারে।

এ ছাড়া বাচ্চাদের যেকোনো সংক্রমণ, এটা বড় বাচ্চাদের ক্ষেত্রে বা ছোট বাচ্চাদের ক্ষেত্রে হলে বমি হতে পারে। নিউমোনিয়া হলে, কিংবা তার যদি খুব বেশি কাশি হয়, তাহলে সে বমি করতে পারে। প্রস্রাবে সংক্রমণ হলেও বমি করতে পারে। এ ছাড়া মস্তিষ্কের কোনো সমস্যা হলেও সে বমি করতে পারে। ফুড অ্যালার্জি হতে পারে। দুধে অ্যালার্জি থেকে বমি হতে পারে। ফুড পয়জনিং হলেও বমি হতে পারে।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।