১৯, নভেম্বর, ২০১৯, মঙ্গলবার | | ২১ রবিউল আউয়াল ১৪৪১

ফেশিয়াল রিকগনিশন সিস্টেম ফেসবুকে

প্রকাশিত: ১:৩১ অপরাহ্ণ , অক্টোবর ২৮, ২০১৯

ফেশিয়াল রিকগনিশন সিস্টেম ফেসবুকে

তথ্য দেস্কঃ ফেশিয়াল রিকগনিশন সিস্টেমকে বোকা বানানোর জন্য ফেসবুকের আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স (এআই) রিসার্চ টিম ‘ডি-আইডেনটিফিকেশন’ নামে একটি টুল বানিয়েছে যা লাইভ ভিডিও থেকে শুরু করে সব ধরনের ভিডিওতে কোনো ব্যক্তিকে চিহ্নিতকরণ ঠেকাবে।

ডি-আইডেনটিফিকেশন’ সিস্টেম মূলত স্থির চিত্রের ক্ষেত্রে ব্যবহৃত হতো। চেহারা পরিবর্তন করার প্রযুক্তির অপব্যবহার ও ফেস রিকগনিশনের জন্য যে প্রাইভেসি সমস্যা হতে পারে, তা ঠেকাতেই এই নতুন টুলের উদ্ভাবন।

কিছু দিন পূর্বেই যুক্তরাষ্ট্রের ইলিয়নের বায়োমেট্রিক ইনফরমেশন প্রাইভেসি অ্যাক্ট লঙ্ঘন করার অপরাধে ফেসবুকের বিরুদ্ধে ৩৫ বিলিয়ন ডলারের ক্লাস-অ্যাকশন মামলা হয়। ফেশিয়াল রিকগনিশনের অপব্যবহার বিষয়ক এই মামলার তোপের মুখে পড়েই এই টুল উদ্ভাবনের ঘোষণা প্রকাশ করে ফেসবুক।

আশা করা যাচ্ছে, আগামী সপ্তাহে দক্ষিণ কোরিয়ার সিউলে ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন কম্পিউটার ভিশন’ শীর্ষক একটি সম্মেলনেই ফেসবুক বিশ্ববাসীর কাছে নতুন এ টুলের উপস্থাপন করবে।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।