১৫, নভেম্বর, ২০১৯, শুক্রবার | | ১৭ রবিউল আউয়াল ১৪৪১

শেয়ারবাজারে লাভজনক কোম্পানি আরামকো

প্রকাশিত: ১১:১৭ পূর্বাহ্ণ , নভেম্বর ৪, ২০১৯

শেয়ারবাজারে লাভজনক কোম্পানি আরামকো

অর্থনীতি ডেস্ক: বিশ্বের সবচেয়ে লাভজনক কোম্পানি ও সৌদি আরবের রাষ্ট্রীয় মালিকানাধীন তেল কোম্পানি আরামকো এবার শেয়ারবাজারে ঢুকে পড়েছে। রিয়াদের স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হওয়ার পরিকল্পনার বিষয়টি আরামকো নিশ্চিত করেছে।

গত রবিবার (৩ নভেম্বর) তারা শেয়ার ছাড়ার বিষয়ে টুইটারে আরবি ভাষায় একটি পোস্টের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেয়। তবে কোম্পানিটির কত শতাংশ শেয়ার ছাড়া হবে সে বিষয়ে কোনো কিছু ঘোষণায় বলা হয়নি।

তেল অনুসন্ধান ও খনন কাজের জন্য সৌদি আরব যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার স্ট্যান্ডার্ড অয়েল (বর্তমানে শেভরন) কোম্পানির সঙ্গে চুক্তি পর ১৯৩৩ সালে সৌদি আরামকোর জন্ম হয়। রিয়াদ ১৯৭৩ থেকে ১৯৮০ সালের মধ্যে পুরো কোম্পানিটিকে কিনে নেয়। ভেনিজুয়েলার পর সৌদি আরবেই তেলের রিজার্ভই সবচেয়ে বেশি এবং তেল উত্তোলনে ২য় স্থান।

সস্তায় তেল উত্তোলন ও সমগ্র দেশের তেল সম্পদের ওপর একচ্ছত্র মালিকানা থাকার কারণেই আরামকো বিশ্বজুড়ে সবচেয়ে প্রভাবশালী তেল কোম্পানিতে পরিণত হয়েছে। ব্যবসায়িক সূত্রগুলোর এ কোম্পানির ১ থেকে ২ শতাংশ শেয়ার বাজারে আসবে এমনটাই অনুমান করছেন। তবে আরামকোর চেয়ারম্যান ইয়াসির আল-রুমাইয়্যান জানান, আপাতত বিদেশি শেয়ার অন্তর্ভুক্ত করার কোনো পরিকল্পনা তাদের নেই।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।