১৬, ডিসেম্বর, ২০১৯, সোমবার | | ১৮ রবিউস সানি ১৪৪১

প্রথমবারের মতো নারীদের কুস্তি প্রতিযোগিতা সৌদি আরবে

প্রকাশিত: ১২:২৭ অপরাহ্ণ , নভেম্বর ৪, ২০১৯

প্রথমবারের মতো নারীদের কুস্তি প্রতিযোগিতা সৌদি আরবে

সিএনআই ডেস্ক:  সৌদি আরবের রাজধানী রিয়াদে প্রথমবারের মতো নারীদের কুস্তি প্রতিযোগিতা হয়েছে। দুই নারী কুস্তিগির নাটালিয়া ও লেসি ইভানসের মধ্যে এই প্রতিযোগিতা হয়। এই প্রতিযোগিতায় দর্শকেরা সংযত পোশাক পরার আবেদন জানিয়েছিলেন। সেটি মাথায় রেখে নারী কুস্তিগিরেরা বডি স্যুট ও টি–শার্ট পরেন। বিনোদনের জগতে কঠোর নিয়মকানুন শিথিলের পদক্ষেপ নিয়েছে সৌদি।

সাম্প্রতিক বছরগুলোতে নারীর প্রতি রক্ষণশীল দৃষ্টিভঙ্গি থেকে সরে আসতে চাইছে সৌদি আরব। ২০১৮ সালে নারীদের গাড়ি চালানোর ওপর থেকে দীর্ঘমেয়াদি নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয় তারা। এ বছরের আগস্ট মাসে পুরুষদের অভিভাবকত্ব প্রথায় পরিবর্তন আনে সৌদি সরকার। পুরুষের অনুমতি ছাড়াই নারীদের স্বাধীনভাবে ভ্রমণের জন্য পাসপোর্টে আবেদন করার অনুমতি দেওয়া হয়।

“ডব্লিউডব্লিউই ক্রাউন জুয়েল ইভেন্টের অংশ হিসেবে কুস্তি খেলার আয়োজন করা হয়। ছবি: টুইটার” ডব্লিউডব্লিউই ক্রাউন জুয়েল ইভেন্টের অংশ হিসেবে কুস্তি খেলার আয়োজন করা হয়। ছবি: টুইটার এসব রক্ষণশীলতা থেকে বেরিয়ে এসে স্বাধীন জীবনযাপনের জন্য সংগ্রাম করেছেন সৌদি নারীরা। বেশ কয়েকজন নারী অধিকারকর্মীকে এ জন্য আটক করা করে বিচারে দাঁড় করা হয়েছে। তাঁদের মধ্যে অনেকের ওপর কারাগারে নির্যাতন চালানো হয়।

গত বৃহস্পতিবার রিয়াদের কিং ফাহাদ ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ডব্লিউডব্লিউই ক্রাউন জুয়েল ইভেন্টের অংশ হিসেবে কুস্তির আয়োজন করা হয়। সেখানে ৬৮ হাজার দর্শক বসতে পারেন। সাবেক কুস্তি চ্যাম্পিয়ন টাইসন ফিউরও প্রতিযোগিতায় অংশ নিয়ে ব্রন স্ট্রোম্যানকে পরাজিত করেন।

লেসি ইভানসকে হারিয়ে লড়াইয়ে জেতেন নাটালিয়া। নারী ভক্তদের জড়িয়ে ধরে আনন্দ প্রকাশ করেন নারী কুস্তিগিরেরা। খেলার পরে তাঁদের সঙ্গে ছবিও তোলেন।

কুস্তি প্রতিযোগিতাকে সামনে রেখে লেসি ইভানস টুইট করেন, ‘যখন আমি ডব্লিউডব্লিউইতে সই করলাম, তখন আমার লক্ষ্য ছিল বিশ্বকে দেখিয়ে দেওয়া যে আমরাও পারি।’ নাটালিয়া টুইট করেন, ‘বিশ্ব দেখবে। কাল রাতে নারীদের কুস্তিতে অংশ নিতে যাচ্ছি। আমি খুবই গর্বিত। টুইটে নাটালিয়া লেসিকে ধন্যবাদও জানান।’

সৌদি কুস্তিগির মনসুর ডব্লিউডব্লিউইকে বলেন, নারীদের কুস্তি প্রতিযোগিতা তাঁর কাছে খুবই অর্থবহ। এতে উপস্থিত থাকতে পারাটাও গৌরবের বলে তিনি জানান।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।