১৯, নভেম্বর, ২০১৯, মঙ্গলবার | | ২১ রবিউল আউয়াল ১৪৪১

ক্যানসারের মহৌষধ তেঁতুল

প্রকাশিত: ১২:৫৫ অপরাহ্ণ , নভেম্বর ৪, ২০১৯

ক্যানসারের মহৌষধ তেঁতুল

স্বাস্থ্য ডেস্ক: তেঁতুল একটি বিস্ময়কর ফল। তেঁতুল বসন্তকালের টকজাতীয় ফল হলেও আমাদের দেশে সারা বছর পাওয়া যায়। অনেকেরই ধারণা তেঁতুল খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এবং তেঁতুল খেলে রক্ত পানি হয়। এই ধারণা সম্পূর্ণ ভুল। বরং তেঁতুলে প্রচুর পুষ্টি ও ভেষজ গুণ রয়েছে। যেমন- ভিটামিন সি, ই, বি, ক্যালসিয়াম, ফসফরাস, আয়রন, পটাশিয়াম, ম্যাঙ্গানিজ আর ফাইবার রয়েছে। প্রতিদিন একটু করে তেঁতুল খেলে রোগপ্রতিরোধ ক্ষমতা বেড়ে যায়। এছাড়াও তেঁতুল হৃদস্পন্দন নিয়মিত রেখে হৃদরোগ হওয়ার সম্ভাবনা কমিয়ে দেয়। এক কথায় তেঁতুল স্বাস্থ্যের জন্য উপকারী।

১. তেঁতুলে থাকা হাইড্রোসিট্রিক অ্যাসিড শরীর থেকে ফ্যাট ঝরাতে সাহায্য করে।

২. ক্যানসার রোধে তেঁতুল অপ্রতিরোধ্য ভূমিকা রাখে। টকজাতীয় এই ফলে অ্যান্টিঅক্সিডেন্ট আর টার্টারিক অ্যাসিড প্রচুর পরিমাণে রয়েছে। যা ক্যানসারের কোষ বৃদ্ধিতে বাধা দেয়।

৩. তেঁতুল সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রেখে ডায়াবেটিস কমিয়ে রাখতে সাহায্য করে। কার্বোহাইড্রেট তৈরি হতে দেয় না রক্তে। এজন্য সুগারের রোগীরা সকালে খালিপেটে তেঁতুলের রস খেতে পারেন।

৪. বিছা কামড়ানোর ব্যথা-জ্বালা যন্ত্রণা কমায় তেঁতুলের রস।

৫. তেঁতুলে থাকা আয়রন আর পটাশিয়াম লোহিত রক্ত কণিকার পরিমাণ বাড়িয়ে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। খবর এনডিটিভির।

৬. লিভারের সমস্যা দূর করতে তেঁতুল বেশ উপকারী। তেঁতুল খেলে দ্রুত হজম হয়।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।